বাংলাদেশসহ ৭ রাষ্ট্রের নাগরিকের সরাসরি ফ্লাইটে কুয়েত প্রবেশে নিষেধাজ্ঞা

কূটনৈতিক রিপোর্টার

অনলাইন ১ আগস্ট ২০২০, শনিবার, ৮:১৯

বাংলাদেশসহ ৭টি দেশ থেকে সরাসরি কুয়েতে প্রবেশ বারণ করেছে দেশটির বিমান চলাচল কর্তৃপক্ষ। ১লা আগস্ট থেকে কুয়েতের বিমানবন্দর ব্যবহার করে আন্তর্জাতিক ফ্লাইট চালু হয়েছে। বৈশ্বিক মহামারি করোনার সংক্রমণ ঠেকাতে মধ্য মার্চ থেকে আন্তর্জাতিক কোনো গন্তব্যে কুয়েত এয়ারওয়েজ গমণ কিংবা কুয়েতের এয়ারপোর্ট ব্যবহার করে অন্য কোনো উড়োজাহাজ ফ্লাইট পরিচালনা বন্ধ ছিল। কুয়েত সেন্টার ফর গভর্ণমেন্ট কমিউনিকেশন (সিজিসি) এক টুইট বার্তায় জানিয়েছে, দুনিয়ার বিভিন্ন দেশের নাগরিক এবং বাসিন্দারা কুয়েতে যেতে-আসতে পারবেন, কেবল ৭ দেশের নাগরিক ছাড়া। গাল্ফ বিজনেসে রিপোর্টে নিষেধাজ্ঞার কবলে পড়া দেশগুলোর তালিকায় প্রথম অবস্থান বাংলাদেশের। দ্বিতীয় থেকে সপ্তম পর্যন্ত রাষ্ট্রগুলো হলো- ফিলিপাইন, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইরান ও নেপাল। গাল্ফ বিজনেসের রিপোর্ট মতে, গত মাসে আন্তর্জাতিক যাত্রী পরিবহন পুনরায় চালুর ঘোষণা দেয় কুয়েত। তখন বলা হয়, ১ লা আগস্ট থেকে ফ্লাইট চালু করতে ৩ স্তর বিশিষ্ট পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
তবে ওই থ্রি স্টেট বা ৩ স্তরের বিস্তারিত জানানো হয়নি। কেবল আভাস দেয়া হয় প্রথম ধাপে ক্যাপাসিটির ৩০ শতাংশ ব্যবহার করে ফ্লাইট পরিচালনা হবে।
এদিকে দায়িত্বশীল অন্য সূত্রগুলোর দাবি- নিষেধাজ্ঞার কবলে থাকা ৭ দেশের নাগরিকরাও কুয়েতে যেতে পারবেন, তবে এ জন্য তাদের তৃতীয় কোনো দেশে তাকে ১৪ দিন অতিবাহিত করতে হবে। যাত্রীর কোভিড-১৯ নেগেটিভ বা করোনা উপসর্গ নেই এমন পিসিআর সার্টিফিকেট থাকতে হবে। তাদের স্বাস্থ্যবিধি পুরোপুরি অনুসরণ করতে হবে। তবেই তারা প্রবেশ করতে পারবে।
উল্লেখ্য, নির্দিষ্ট কিছু দেশের বসিন্দাদের প্রবেশ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত জারির পরে, বিমান সংস্থাগুলিকে তাদের পরিকল্পিত বিমানগুলির ফ্লাইট পুনরায় নির্ধারণ করতে হবে। কারণ এসব বিমান এখন কুয়েত থেকে ওয়ান ওয়েতে ওসব দেশে যাবে এবং সেসব দেশ থেকে কেউ কুয়েতে আসতে পারবে না। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, কুয়েতে বর্তমানে মোট আক্রান্ত ৬৭ হাজার মানুষ আর প্রাণ হারিয়েছেন সাড়ে ৪শ জন।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

করোনায় সাবেক আইন সচিব আবু সালেহ'র মৃত্যু

৬ আগস্ট ২০২০

করোনাভাইরাসে  আক্রান্ত হয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের  আইন ও বিচার বিভাগের অবসরপ্রাপ্ত সচিব ...

ডিএসসিসি’র অবৈধ ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু

৫ আগস্ট ২০২০

রাজধানীতে যততত্র ছড়িয়ে থাকা অবৈধ ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ...



অনলাইন সর্বাধিক পঠিত



আরব নিউজের রিপোর্ট

ঢাকা-ইসলামাবাদের শান্ত কূটনীতি