অবশেষে ভারতের মাটিতে রাফালের প্রথম ব্যাচ

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ৩০ জুলাই ২০২০, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৫:০২

অত্যাধুনিক যুদ্ধবিমান রাফালের প্রথম ব্যাচ হাতে পেয়েছে ভারত। ফ্রান্স থেকে ৭ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে বুধবার বিকেলে ভারতের মাটিতে অবতরণ করে ৫টি রাফাল বিমান। দেশটির আম্বালা বিমানবন্দরে রয়েছে বিমানগুলো। এটিকে ভারতীয় বিমান বাহিনীর অ্যারো স্কোয়াড্রোনের সদস্য করা হয়েছে। চীনের হুমকি মোকাবেলায় নিজের সামরিক বাহিনীকে ঢেলে সাজাচ্ছে ভারত। তারই অংশ হিসেবে নিজেদের বহরে আধুনিক এ যুদ্ধবিমান যুক্ত করেছে দেশটি। এ খবর দিয়েছে আল-জাজিরা।
খবরে জানানো হয়েছে, রাফালে বিমানের অবতরণ উপলক্ষে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয় আম্বালা বিমানবন্দরকে ঘিরে।
পুলিশ ও সেনারা বিমানবন্দরটিকে সাময়িক সময়ের জন্য বিচ্ছিন্ন করে দেয়। একইসঙ্গে আসেপাশের এলাকায় জারি করা হয় কারফিউ। অবতরনের পর এ নিয়ে টুইট করেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এতে তিনি বলেন, যারা ভারতের স্বার্বভৌমত্বের ওপর হুমকি সৃষ্টি করেছিল তারাই রাফাল নিয়ে ভয় পাচ্ছে।
ভারত মহাসাগরে প্রবেশের পরেই ভারতীয় নৌবাহিনী ফাইটার জেটকে স্বাগত জানায়। আরব সাগরে নোঙর করা আইএনএস কলকাতার সঙ্গে যোগাযোগও স্থাপন করে এই ফাইটার জেটের পাইলটরা। মাঝ আকাশে জ্বালানি ভরার পর একবার ইউএইতে অবতরণ করেছিল এই বিমান। তারপরেই আরব সাগর হয়ে ভারতীয় আকাশে প্রবেশ করে এই রাফালে।
যে বিমানবন্দরে রাফালের অবতরণ করানো হয় সেটি পাকিস্তান ও চিন সীমান্ত থেকে খুব কাছে। এই বিমান দিনে পাঁচবার জ্বালানি ভরতে পারে আর পাঁচবার বোমারু বিমান হিসেবে কর্মক্ষম বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো। ঘন্টায় এর গতি সর্বোচ্চ ২২২২ কিলোমিটার। এর রয়েছে দু'টি ইঞ্জিন। ৫০ হাজার কিমি পর্যন্ত ওপরে উড়তে পারে এই বিমান। রয়েছে মেটেওর ক্ষেপণাস্ত্র, নেক্সটর কামান। পাশাপাশি পরমাণু অস্ত্র বহনে সক্ষম এই যুদ্ধবিমান।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

হক

২০২০-০৭-৩১ ১৮:৫১:২০

৫০ হাজার কিমি পর্যন্ত ওপরে উড়তে পারে এই বিমান, ভেজাল গাঁজা খাইছেন...।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

বেঁচে যাওয়াদের কথা

‘বিশ্বাস হচ্ছে না বেঁচে আছি’

৫ আগস্ট ২০২০

কাঁদছে লেবানন

৫ আগস্ট ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



ট্রাম্পের অভিবাসন বিষয়ক নির্দেশ-

যে প্রভাব পড়বে ভিসা ও গ্রিনকার্ডের ওপর

মালয়েশিয়ায় গ্রেপ্তার রায়হান

ক্রাইম করিনি, মিথ্যা বলিনি