করোনা যুদ্ধে ধরাশায়ী চট্টগ্রামের স্বাস্থ্য সেনাপতিরাও

ইব্রাহিম খলিল, চট্টগ্রাম থেকে

দেশ বিদেশ ৩০ মে ২০২০, শনিবার | সর্বশেষ আপডেট: ১:০২

চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির, বিআইটিআইডি হাসপাতালের সহকারী অধ্যাপক ও মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা. শাকিল আহমেদ হলেন করোনা যুদ্ধে চট্টগ্রামের মূল সেনাপতি। যারা এখন ধরাশায়ী করোনা সংক্রমণে। অবশ্যই আরো আগে ধরাশায়ী হয়েছেন তাদের অনেক সহযোদ্ধা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী। যাদের সংখ্যা প্রায় ২৬৮ জনের মতো। এ ছাড়া করোনা রোগীদের জন্য বিশেষায়িত চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথেরও হার্ট অ্যাটাক হয়েছে। এমন তথ্য জানান চট্টগ্রামের সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি। এটি গত বৃহস্পতিবার রাত পর্যন্ত চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগের হালানাগাদ করা তথ্য বলে জানান তিনি। তিনি জানান, ডা. অসীম কুমার নাথ সিসিইউতে চিকিৎসাধীন আছেন।
তিনি জানান, চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবিরের সঙ্গে তার মা ও দপ্তরের একজন মেডিকেল অফিসার এবং গাড়ি চালকের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছেন। এর আগে ২৪শে মে ফলাফলে বিআইটিআইডির সহকারী অধ্যাপক ও মাইক্রোবায়োলজী বিভাগের বিভাগীয় প্রধান ডা. শাকিল আহমেদ ও ল্যাবের একজন কর্মীর দেহে করোনার জীবাণু মিলেছে।
সিভিল সার্জনের তথ্যমতে, চট্টগ্রামের বিভিন্ন সরকারি হাসপাতালের ৪৫ জন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর করোনা শনাক্ত হয়েছে। এরমধ্যে বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পাঁচজন মেডিকেল অফিসার, একজন সহকারী স্বাস্থ্যপরিদর্শক, ফটিকছড়ির নানুপুর ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের একজন সহকারী সার্জন, চমেক হাসপাতালের একজন সহকারী অধ্যাপক আছেন। এর বাইরে চমেক হাসপাতালে কর্মরত আরো বেশ কয়েকজন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন।
এ ছাড়া লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১২ জন স্বাস্থ্যকর্মী, সাতকানিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সাতজন স্বাস্থ্যকর্মী, চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য ও প. প কর্মকর্তা ও পাঁচজন স্বাস্থ্যকর্মী, দোহাজারী হাসপাতালের মেডিকেল অফিসার, পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যসহকারী একজন, বোয়ালখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দুইজন মেডিকেল অফিসার, একজন সহকারী সার্জন ও তিনজন স্বাস্থ্যকর্মী, হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চারজন স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন।
এ ছাড়া কক্সবাজার স্বাস্থ্যবিভাগে ২৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এরমধ্যে সদর হাসপাতাল, টেকনাফ ও চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন করে মেডিকেল অফিসার আক্রান্ত হয়েছেন। এ ছাড়া চকরিয়ায় একজন নার্স, একজন অফিস সহকারী ও একজন পরিচ্ছন্নকর্মী, আইওএমএর মেডিকেল অফিসার, মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের যক্ষ্মা-কুষ্ঠ নিয়ন্ত্রণ সহকারী, একজন স্বাস্থ্য পরিদর্শক, উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এমআইএস সহকারী, একজন নার্স, কক্সবাজার সিভিল সার্জন অফিসের ইপিআই সুপারিনটেনডেন্ট, একজন অফিস সহকারী রয়েছেন।
ফেনীতে স্বাস্থ্য বিভাগের ২০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এরমধ্যে ফেনী সদর উপজেলা স্বাস্থ্য ও প. প কর্মকর্তা, একজন মেডিকেল অফিসার, দুইজন মেডিকেল টেকনোলজিস্ট আছেন। ফেনী জেলা সিভিল সার্জন অফিসের একজন গাড়ি চালক ও তিনজন অফিস সহায়ক আক্রান্ত হয়েছেন। ফেনী জেনারেল হাসপাতালের একজন পরিচ্ছন্নকর্মী, একজন নার্স, ফুলগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন মেডিকেল অফিসার, একজন স্বাস্থ্য পরিদর্শক, ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন হিসাবরক্ষক, একজন স্যানিটারি পরিদর্শক, পরশুরাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন ক্যাশিয়ার, একজন মিডওয়াইফ, তিনজন নার্স, সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন কমিউনিটি হেলথ প্রোভাইডার রয়েছেন।
রাঙামাটি স্বাস্থ্য বিভাগে ১৯ জন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে রাঙামাটি জেনারেল হাসপাতালের সহকারী রেজিস্ট্রার (মেডিসিন), আটজন নার্স, স্টোর কিপার, একজন চালক, দুইজন অফিস সহায়ক, একজন আয়া, একজন পরিচ্ছন্নকর্মী আছেন। কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন স্বাস্থ্যসহকারী, বিলাইছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডেন্টাল টেকনিশিয়ান, একজন ফার্মাসিস্ট, একজন ইপিআই কর্মী আছেন।
খাগড়াছড়িতে স্বাস্থ্যবিভাগের ৬ জন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মাটিরাঙা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন ল্যাব কর্মী ও একজন অফিস সহকারী, মহালছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন পরিচ্ছন্নকর্মী, একজন চালক ও একজন নিরাপত্তাকর্মী, মানিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন অফিস সহকারীও আছেন।
বান্দরবান স্বাস্থ্য বিভাগের তিনজন করোনায় আক্রান্ত হয়েছেন। এরমধ্যে লামা উপজেলা স্বাস্থ্য ও পপ কর্মকর্তা, একজন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার ও একজন আয়া আছেন। কুমিল্লা স্বাস্থ্য বিভাগের ৫৮ জন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন। এ ছাড়া নোয়াখালী স্বাস্থ্যবিভাগে ৪৬ জন, লক্ষ্মীপুর স্বাস্থ্য বিভাগের ২২ জন, চাঁদপুর স্বাস্থ্য বিভাগের ১১ জন, ব্রাহ্মণবাড়িয়া স্বাস্থ্য বিভাগের ১০ জন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর করোনা শনাক্ত হয়েছেন।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

ক রো না

ইন্দোনেশিয়ায় আক্রান্ত ১২৬৮ মৃত ৬৮

৮ জুলাই ২০২০

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে ইন্দোনেশিয়ায় প্রাণ হারিয়েছেন আরো ৬৮ জন। নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন ১ ...

ক রো না

যুক্তরাজ্যে মৃতের সংখ্যা ৫৫০০০ ছাড়িয়েছে

৮ জুলাই ২০২০

যুক্তরাজ্যে করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃতের সংখ্যা ৫৫ হাজার ছাড়িয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক হিসাবে এই তথ্য ...

ক রো না

ভারতে মৃত্যু ২০০০০ ছাড়ালো

৮ জুলাই ২০২০

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে ভারতে প্রাণ হারিয়েছেন ২০ হাজারের বেশি মানুষ। মঙ্গলবার দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, ...

মানবজমিনের প্রধান বার্তা সম্পাদকের মায়ের ইন্তেকাল

৭ জুলাই ২০২০

দৈনিক মানবজমিনের প্রধান বার্তা সম্পাদক সাজেদুল হকের মা দুধ নাহার বেগম গতকাল ভোর ৪টা ৩০ ...

দেশ ও দলের দুর্দিনে আওয়ামী লীগ তৃণমূল কর্মীরা বারবার ঢাল হয়ে দাঁড়িয়েছেন

৬ জুলাই ২০২০

দেশ ও দলের দুর্দিনে আওয়ামী লীগের তৃণমূল কর্মীরা বারবার ঢাল হয়ে দাঁড়িয়েছেন বলে মন্তব্য করেছেন ...

চট্টগ্রামে করোনায় বরাদ্দের দাবিতে অন্যরকম পদযাত্রা

৬ জুলাই ২০২০

মুক্তি সংগ্রাম ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র, মুক্তিযোদ্ধা সংসদ-চট্টগ্রাম মহানগর কমান্ড, গণঅধিকার চর্চা কেন্দ্র, মুক্তিযোদ্ধা সংসদ ...

বিমানবন্দরে মাস্ক চুরি

জড়িত বিমান ও কাস্টমসের ১০ কর্মকর্তা

৬ জুলাই ২০২০

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো গোডাউন থেকে তমা কনস্ট্রাকশনের আমদানি করা মাস্ক চুরির ঘটনায় বিমান ...

নিউজিল্যান্ডে মসজিদে হামলা

সন্ত্রাসী ব্রেন্টন টেরেন্টের রায় শুরু ২৪শে আগস্ট থেকে

৬ জুলাই ২০২০

কুখ্যাত সন্ত্রাসী ব্রেন্টন টেরেন্টের বিরুদ্ধে শাস্তি ঘোষণার শুনানি শুরু আগামী ২৪শে আগস্ট সোমবার। চূড়ান্তভাবে তার ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত