লঞ্চ ভাড়া বাড়ছে না

স্টাফ রিপোর্টার

অনলাইন ২৯ মে ২০২০, শুক্রবার, ৭:৪৮

ফাইল ছবি
স্বাস্থ্যবিধি মেনে আগের ভাড়াতেই আগামী রোববার থেকে লঞ্চ চলাচলের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। শুক্রবার বিআইডব্লিউটিএ ভবনে লঞ্চ মালিক সমিতি ও নৌযান শ্রমিকদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক এ তথ্য জানান।

বৈঠকে বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির সভাপতি মাহবুব উদ্দিন আহমেদসহ নৌপরিবহন মন্ত্রণালয়, বিআইডিব্লউটিএ’র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান বলেন, বৈঠকে মূলত কীভাবে স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ চলাচল শুরু করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে। ভাড়ার বিষয়ে জনসাধারণের ওপর যেন চাপ না পড়ে, সে বিষয়েও লক্ষ্য রাখতে হবে। লঞ্চগুলোর যাত্রী পরিবহনের যে ডিজাইন করা আছে, সেই সংখ‌্যক যাত্রী যদি পরিবহন করা হয় তাহলে সামাজিক দূরত্ব বজায় রাখতে সমস্যা হবে না। এই বিষয়টি লঞ্চ মালিকরা খেয়াল রাখবেন।  এরপরও যখন লঞ্চ চালু হবে, বিষয়টি আমরা দেখবো।

বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি শহীদুল ইসলাম ভুইয়া বলেন, রোববার থেকে লঞ্চ চলাচল শুরুর সিদ্ধান্ত নিয়েছেন লঞ্চ মালিকরা।  তবে ভাড়া বাড়ছে না। যদিও ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্তের জন্য একটি কমিটি করা হবে। কমিটির প্রতিবেদন অনুযায়ী ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত হবে।

করোনা ভাইরাসের পরিপ্রেক্ষিতে নৌপথে যাত্রী পরিবহনের ক্ষেত্রে ১৪টি নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
বিআইডব্লিউটিএ এ নির্দেশনা মেনে লঞ্চে যাত্রী পরিবহনের নির্দেশ দেয়। নির্দেশনার মধ্যে রয়েছে- নৌপথে যাত্রী পরিবহন স্টেশনে জরুরি পরিকল্পনা তৈরি করতে হবে, নিরাপত্তা এবং জীবাণুমুক্তকরণ পদ্ধতি মানসম্মত করতে হবে, সব কর্মকর্তা-কর্মচারীদের কোভিড-১৯ এর প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সম্পর্কে জ্ঞান থাকতে হবে এবং মাস্ক, গ্লাভস ও জীবাণুমুক্তকরণ দ্রব্যাদির পর্যাপ্ত মজুত থাকতে হবে; কর্মকর্তা-কর্মচারীর স্বাস্থ্য পর্যবেক্ষণ ব্যবস্থা স্থাপন করতে হবে এবং তাদের স্বাস্থ্যের অবস্থা প্রতিদিন লিপিবদ্ধ করতে হবে, যারা অসুস্থতা অনুভব করবে তাদের যথাসময়ে চিকিৎসা দিতে হবে।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

এশিয়াটিক ওয়েল কোম্পানী

চাকরি হারাতে বসেছে ৪০ কর্মকর্তা, প্রতিবাদে মানববন্ধন

৪ জুলাই ২০২০



অনলাইন সর্বাধিক পঠিত