শ্রীমঙ্গলে শতাধিক বিদেশফেরতদের খোঁজে প্রশাসন

শ্রীমঙ্গল প্রতিনিধি

বাংলারজমিন ২৫ মার্চ ২০২০, বুধবার

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার হোম কোয়ারেন্টিনে না থাকা বিদেশফেরতদের খোঁজে মাঠে নেমেছে উপজেলা প্রশাসন, পুলিশ ও স্বাস্থ্য বিভাগ। সরকারি তালিকায় হিসাব অনুযায়ী শতাধিকের বেশি বিদেশফেরতের হদিস পাওয়া যাচ্ছে না। এতে এ উপজেলায় আরও করোনা ঝুঁকি বাড়ছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা ডা. সাজ্জাদুর রহমান বলেন, সোমবার পর্যন্ত এ উপজেলায় মোট ১০৬ জন প্রবাসী হোম কোরেন্টিনে আছেন এর মধ্যে ১২ জন প্রবাসী ১৪ দিন অতিবাহিত করে শঙ্কা মুক্ত হয়েছেন। তিনি জানান, প্রতিদিন ‘হোম কোয়ারেন্টাইনে’ থাকা প্রবাসীদের স্বাস্থ্যের খোঁজখবর নেয়া, নতুন কেউ এলে তাকে খুঁজে বের করে ‘হোম কোয়ারেন্টাইনে’ রাখা এবং স্বাস্থ্য কমল্পেক্সে রোগীদের সেবা দেয়া একসাথে সবগুলো কাজ করা খুব কঠিন হয়ে পড়েছে। বিদেশফেরত তালিকাভুক্ত অনেককে খুঁজে পাওয়া যাচ্ছে না। তাদের খোঁজে স্বাস্থ্যকর্মীরা মাঠে কাজ করছেন। ‘করোনা রোধে একটি তালিকা নিয়ে আমরা যৌথভাবে কাজ করছি।
কোয়ারেন্টিন নিশ্চিতে স্বাস্থ্যকর্মীরা তদারকি করছেন। তাছাড়া যেসব স্বাস্থ্যকর্মী করোনা রোধে মাঠে কাজ করছেন তারাও ঝুঁকিমুক্ত নন  বলে জানান তিনি।”
জানা যায়, চলতি মার্চ মাসের ১ তারিখ থেকে ১৭ তারিখ পর্যন্ত এ উপজেলার বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৩০১ জন লোক এসেছেন। তবে গত পাঁচদিনে নতুন করে আরও কতজন দেশের বাইরে থেকে এই উপজেলায় এসেছেন তার কোন তথ্য এখনো তাদের হাতে আসেনি। এদের মধ্যে রয়েছেন প্রবাসী, বিদেশী নাগরিক ও বিদেশ ফেরত বাংলাদেশিরা। আর হোম কোয়ারেন্টিনের বাইরে থাকাদের খোঁজে মাঠে নেমেছে পুলিশ প্রশাসন। বাড়ি বাড়ি গিয়ে খোঁজ করছেন স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারাও। এদিকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ না মানায় গত তিন দিনে ১১ জন প্রবাসীকে বিভিন্ন অংকের টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুর রহমান মামুন।
শ্রীমঙ্গল থানার ওসি মো.আব্দুছ ছালেক বলেন, ‘তালিকানুয়ায়ী প্রবাসীদের খোঁজে আমরা ‘হোম কোয়ারেন্টিনে’ রাখছি। এই ভাইরাস রোধে প্রতিদিন সচেতনতামূলক প্রচারণা ও মাইকিং চলছে। তবু আমাদের অনুরোধ, নিজের এবং দেশের মানুষের নিরাপত্তার স্বার্থে খুব বেশি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হবেন না’।

আপনার মতামত দিন



বাংলারজমিন অন্যান্য খবর

তাবলীগে এসে রাঙ্গাবালীতে আটকা ৭ ভারতীয় নাগরিক কোয়ারেন্টিনে

৭ এপ্রিল ২০২০

পটুয়াখালী রাঙ্গাবালী উপজেলায় তাবলীগ জামায়াতের ৭ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। তারা সকলেই ভারতীয় নাগরিক। ...

ঘাটাইলে করোনার উপসর্গ নিয়ে বৃদ্ধের মৃত্যু

৭ এপ্রিল ২০২০

টাঙ্গাইলের ঘাটাইলে করোনা উপসর্গ নিয়ে মঙ্গলবার  কলেজ মিয়া (৭৫) নামে এক বৃদ্ধ মারা গেছে বলে ...

সীতাকুন্ডে স্বেচ্ছাসেবক দলের পক্ষ থেকে ত্রাণ বিতরণ

৭ এপ্রিল ২০২০

সীতাকুন্ড উপজেলার ফৌজদারহাট এলাকায় চট্টগ্রাম উত্তর জেলা স্বেচ্ছাসেবক দলের পক্ষ থেকে ত্রাণ সামগ্রী বিতরণ করা ...

করোনায় মায়ের মৃত্যু

বুড়িচংয়ে ব্যবসায়ীর ২টি বাড়ি লকডাউন

৭ এপ্রিল ২০২০

করোনা সন্দেহে জেলার বুড়িচং উপজেলার ময়নামতি ইউনিয়নের জিয়াপুর গ্রামের ২টি বাড়ি লকডাউন করেছে স্থানীয় প্রশাসন।

নাইক্ষংছড়িতে স্কুল ভাংচুর করে স্থানান্তরের অভিযোগ

৭ এপ্রিল ২০২০

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার দোছড়িতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্পের আওতায় একটি স্কুল ...

নারায়নগঞ্জ থেকে এসে আত্মগোপন করায় লালমোহনে ৯ বসত ঘর লকডাউন

৭ এপ্রিল ২০২০

ভোলার লালমোহনে করোনা ভাইরাস সংক্রমণ ঘটাতে পারে এমন সন্দেহে ৯ টি বসত ঘর লকডাউন করে ...

ফরিদপুরে ধর্ষণের অভিযোগে প্রেমিক আটক

৭ এপ্রিল ২০২০

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার ময়না ইউনিয়নের কেওয়াগ্রামে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণের অভিযোগে প্রেমিক মেহেদী হাসান বাবু ...

বঙ্গবন্ধুর খুনি গ্রেফতার প্রসঙ্গ পররাষ্ট্রমন্ত্রী-

করোনা সংকটের মধ্যেও আমরা খুশির একটা খবর পেলাম

৭ এপ্রিল ২০২০



বাংলারজমিন সর্বাধিক পঠিত



বঙ্গবন্ধুর খুনি গ্রেফতার প্রসঙ্গ পররাষ্ট্রমন্ত্রী-

করোনা সংকটের মধ্যেও আমরা খুশির একটা খবর পেলাম