করোনায় মৃতের সংখ্যা ১৪৫০০

মানবজমিন ডেস্ক

দেশ বিদেশ ২৪ মার্চ ২০২০, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৫:৫৯

করোনা সংক্রমণে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে কমপক্ষে ১৪৫০০। এর মধ্যে ইতালিতে সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন। তাদের সংখ্যা কমপক্ষে ৫৪০০। এর আগে সীমান্ত বন্ধ ও আকাশপথ বন্ধ করে দিয়ে লকডাউন করা হয়েছে বিভিন্ন দেশে। কিন্তু তার চেয়ে আরো একধাপ এগিয়ে গেছে ইতালি। তারা দেশের ভেতরে চলাচলও নিষিদ্ধ করেছে। স্পেনে কমপক্ষে ১৭০০ মানুষ মারা যাওয়ার পর তারা জরুরি অবস্থার মেয়াদ ১১ই এপ্রিল পর্যন্ত বর্ধিত করার পরিকল্পনা করছে। ওদিকে করোনা ভাইরাসের কারণে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল নিজে থেকেই কোয়ারেন্টিনে রয়েছেন।
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডেন বলেছেন, তিনি সর্বোচ্চ সতর্কতার লেভেলের দিকে অগ্রসর হচ্ছেন। পরবর্তী ৪৮ ঘণ্টার জন্য অত্যাবশ্যকীয় সব সেবাখাত বাদে স্কুল, কলেজ, অফিস বন্ধ রাখতে যাচ্ছেন তিনি। মঙ্গলবার থেকে সব স্কুল বন্ধ থাকবে বলে জানিয়ে দিয়েছেন জাসিন্দা। সিঙ্গাপুর এয়ারলাইন্সের বেশির ভাগ ফ্লাইট গ্রাউন্ডেড রয়েছে। ওদিকে হলিউড মুঘল বলে পরিচিত, ধর্ষণ মামলায় জেলে থাকা প্রযোজক হারভে উইনস্টেন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাকে যে জেলে রাখা হয়েছে, সেখানকার ৭ জন স্টাফকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। এতে বলা হয়েছে, করোনা ভাইরাস মোকাবিলা নিয়ে এক লাখ কোটি ডলারের করোনা বিষয়ক বিল আটকে গেছে সিনেটে দ্বিপক্ষীয় লড়াইয়ে। এ বিলের পক্ষে ১০০ সদস্যের সিনেটে প্রয়োজনীয় ৬০ ভোট পেতে ব্যর্থ হওয়ায় সরকারের এ উদ্যোগ ব্যর্থ হয়। ওদিকে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা সংবাদ সম্মেলনে বলেছেন, দেশে বার, ক্যাফে, রেস্তরাঁ ও সিনেমা হল বন্ধ থাকবে। তবে খোলা থাকবে সুপারমার্কেট ও ওষুধের দোকান। সংবাদ সম্মেলনে তিনি বলেন, নিউজিল্যান্ড এখন সেল্ফ আইসোলেশনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। সিঙ্গাপুর এয়ারলাইন্স বলেছে, তাদের মোট ফ্লাইটের মধ্যে শতকরা ৯৬ ভাগের কার্যক্রম বন্ধ করবে। এর অর্থ হলো তাদের বেশির ভাগ ফ্লাইটই মাটি ছেড়ে আকাশে উড়বে না। করোনা মহামারিকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে আখ্যায়িত করেছে তারা। রোববার সিঙ্গাপুর ঘোষণা করেছে যে, স্বল্প মেয়াদে যেসব পর্যটক সেখানে যান অথবা ট্রানজিট যাত্রী হিসেবে যান, তাদের জন্য সীমান্ত বন্ধ করে দেয়া হচ্ছে। বাইরে থেকে করোনা রোগ আমদানি হওয়ার রিপোর্টের পর এমন পদক্ষেপ নেয়া হয়েছে।
ওদিকে চীনে বাইরে থেকে যাওয়া করোনা আক্রান্তের আরো খবর পাওয়া গেছে। বিভিন্ন দেশ থেকে যাওয়া লোকজন এই ভাইরাস বহন করছেন এবং তাতে সেখানে নতুন করে সংক্রমণ ঘটছে। চীনের ন্যাশনাল হেলথ কমিশন বলেছে রোববার সেখানে নতুন করে ৩৯ জন সংক্রমিত হয়েছেন। আগের দিনের চেয়ে এ সংখ্যা কম। এর আগের দিন এ সংখ্যা ছিল ৪৬। এসব সংক্রমিতরা বিদেশ থেকে সেখানে ফিরেছেন। এমন সংক্রমিতদের ‘ইম্পোর্টেড করোনা’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে। এর প্রেক্ষিতে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে কঠোরতা বৃদ্ধি করেছে বেইজিং। রাজধানী থেকে সব আন্তর্জাতিক ফ্লাইটের গতি পরিবর্তন করে অন্য শহরে পাঠানো হয়েছে। এর মধ্যে রয়েছে সাংহাই। উদ্ভূত পরিস্থিতিতে অলিম্পিক্‌সে অংশগ্রহণ করবে না কানাডা। তারা বলে দিয়েছে এবার গ্রীষ্মকালীন অলিম্পিকে তারা তাদের টিম পাঠাবে না। অন্যদিকে অস্ট্রেলিয়া বলেছে, তারা এই গেমস স্থগিতের জন্য প্রস্তুতি নিচ্ছে।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

দেশ ও দলের দুর্দিনে আওয়ামী লীগ তৃণমূল কর্মীরা বারবার ঢাল হয়ে দাঁড়িয়েছেন

৬ জুলাই ২০২০

দেশ ও দলের দুর্দিনে আওয়ামী লীগের তৃণমূল কর্মীরা বারবার ঢাল হয়ে দাঁড়িয়েছেন বলে মন্তব্য করেছেন ...

চট্টগ্রামে করোনায় বরাদ্দের দাবিতে অন্যরকম পদযাত্রা

৬ জুলাই ২০২০

মুক্তি সংগ্রাম ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র, মুক্তিযোদ্ধা সংসদ-চট্টগ্রাম মহানগর কমান্ড, গণঅধিকার চর্চা কেন্দ্র, মুক্তিযোদ্ধা সংসদ ...

বিমানবন্দরে মাস্ক চুরি

জড়িত বিমান ও কাস্টমসের ১০ কর্মকর্তা

৬ জুলাই ২০২০

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো গোডাউন থেকে তমা কনস্ট্রাকশনের আমদানি করা মাস্ক চুরির ঘটনায় বিমান ...

নিউজিল্যান্ডে মসজিদে হামলা

সন্ত্রাসী ব্রেন্টন টেরেন্টের রায় শুরু ২৪শে আগস্ট থেকে

৬ জুলাই ২০২০

কুখ্যাত সন্ত্রাসী ব্রেন্টন টেরেন্টের বিরুদ্ধে শাস্তি ঘোষণার শুনানি শুরু আগামী ২৪শে আগস্ট সোমবার। চূড়ান্তভাবে তার ...

শোক সংবাদ

৩ জুলাই ২০২০

ইউরোপে ১ লাখ ইউনিট টিভি রপ্তানি করবে ওয়ালটন

৩ জুলাই ২০২০

করোনা ভাইরাসে বিপর্যয়ের মধ্যেও ইউরোপের বিভিন্ন দেশে টেলিভিশন রপ্তানি কার্যক্রম জোরদার করেছে দেশের শীর্ষ ব্র্যান্ড ...

সন্ধ্যা ৭টা পর্যন্ত দোকান খোলা রাখার নির্দেশনা

১ জুলাই ২০২০

প্রাণঘাতী করোনা মহামারিতে দোকানপাঠ-বাজার খোলা থাকছে বিকাল ৪টা পর্যন্ত। তবে এবার তা ৩ ঘণ্টা বাড়িয়ে ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত