সৌদি আরবে যেভাবে পালিত হচ্ছে ভ্যালেন্টাইন্স ডে

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৪ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৫:৪৩

ভ্যালেন্টাইন্স ডে বা ভালোবাসা দিবস উপলক্ষে ফুল আর লাল রঙ্গের হার্ট উড়েছে সৌদি আরবের প্রধান শহরগুলোতে। এদিন দেশটির বাতাসে ছড়িয়ে পড়েছে ভালোবাসার গন্ধ। এ বছরই ভালোবাসা দিবসকে আইনগত স্বীকৃতি দিয়েছে সৌদি আরব। এর আগে যেখানে ধর্মীয় পুলিশ এ দিন নানা রকম বিধিনিষেধ আরোপ করতো সেখানে এবারের ভালোবাসা দিবসে তারা ছিলো নির্বিকার। তিন বছর পূর্বে ভালোবাসা দিবসকে হারামের তালিকা থেকে বাদ দেয় সৌদি আরব। আর এবারই দেশটি আনুষ্ঠানিকভাবে উৎযাপন করেছে দিবসটি।

আরব নিউজ জানিয়েছে, ২০১৮ সালে মক্কার সিপিভিপিভি ঘোষণা দেন ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইন্স ডে আর হারাম নয়। কট্টোর রক্ষণশীল দেশটি সাম্প্রতিক সময়ে যে উদারিকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে একে দেখা হচ্ছে তারই অংশ হিসেবে। ফলে এ বছর ভালোবাসার মানুষকে বিভিন্ন উপহার, ফুল, চকোলেট বা টেডি বিয়ার পুতুল কিনে দিয়েছেন তরুণতরুণীরা।
আরব নিউজ প্রেমিক-প্রেমিকাদের জন্য একটি নির্দেশিকাও প্রকাশ করেছে। এতে প্রেম করার জন্য সেরা স্থানগুলোর তালিকা রয়েছে। এছাড়া, বিভিন্ন বাজেটে প্রেমিক বাপ্রেমিকার জন্য উপহার ও একসঙ্গে খাওয়ার জন্য সেরা রেস্টুরেন্টগুলোর ঠিকানা দেয়া হয়েছে ওই নির্দেশিকায়।

সংস্কারের পর সৌদি আরবে রেস্তোরাঁয় তরুণ-তরুণীদের পাশাপাশি বা মুখোমুখি বসে গল্প করা এখন স্বাভাবিক দৃশ্য। আগে তা কল্পনাই করা যেতো না। আগে একজন অপরিচিতের পাশে একজন নারী বসবে এটা কল্পনা করাও ছিল অসম্ভব। তরুণ-তরুণীরা এখন কতটা স্বাধীন? এর উত্তরে এক সৌদি গণমাধ্যমকর্মী তরুণী জানান, এখন মেয়েরাই ছেলেদের ডেকে বাইরে নিয়ে যায়। ডয়েচে ভেলে জানিয়েছে, তবে এখনো রেস্টুরেন্টগুলোতে চুমু খাওয়া সহজ নয়। এ জন্য গাড়ির মধ্যে ডেট করাটাই শ্রেয় মনে করেন অনেক সৌদি তরুণতরুণীরা।

অর্থাৎ, মোহাম্মদ বিন সালমানের সময়ে উদারপন্থী রাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে সৌদি আরব। তিনি ইতিমধ্যে তার ভিশন-২০৩০ পরিকল্পনা প্রকাশ করেছেন। এর মধ্য দিয়ে সৌদি আরবের তেলনির্ভর অর্থনীতি থেকে সেখানে বৈচিত্রতা আনার চেষ্টা করছেন তিনি। এরই অংশ হিসেবে গত কয়েক বছর ধরে কট্টর রক্ষণশীল দেশটিতে উদারিকরণ চলছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Md.Saiful Islam

২০২০-০২-১৫ ১৬:২৩:৩৪

উদার নয় বরং পশ্চিমা দেশগুলোর মত নষ্ট দেশ বানাচ্ছে দেশটিকে সালমানের পোলা...

ইলিয়াস

২০২০-০২-১৪ ১০:৩০:২৩

উদার নয় বরং পশ্চিমা দেশগুলোর মত নষ্ট দেশ বানাচ্ছে দেশটিকে সালমানের পোলা...

আপনার মতামত দিন



বিশ্বজমিন অন্যান্য খবর

মাহাথিরের পদত্যাগ

‘সব এখন রাজার হাতে’

২৪ ফেব্রুয়ারি ২০২০

যে কারণে পদত্যাগ মাহাথিরের

২৪ ফেব্রুয়ারি ২০২০

মালয় মেইলের খবর

মালয়েশিয়ায় প্রথম নারী প্রধানমন্ত্রী হচ্ছেন আজিজা

২৪ ফেব্রুয়ারি ২০২০

মাহাথির মোহাম্মদের পদত্যাগ

২৪ ফেব্রুয়ারি ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত