গবেষণা: বহুগামিতা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৪ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৮:৩৬

১০ জনের বেশি মানুষের সাথে যৌন সম্পর্ক স্থাপনে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। নারীদের ক্ষেত্রে এ ঝুঁকি বেশি। তারা দীর্ঘমেয়াদী সমস্যার সম্মুখীন হওয়ার ঝুঁকিতে থাকেন। নতুন এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে। বৃটেন, অস্ট্রিয়া, তুরস্ক, কানাডা ও ইতালির বিশেষজ্ঞরা এ গবেষণা করেছেন। গবেষণায় ইংলিশ লঙ্গিটিউডিনাল স্টাডি অব এজিং (এলসা) এর তথ্য বিশ্লেষণ করেছেন তারা। এতে ইংল্যান্ডজুড়ে ৫০ বছর ও তার বেশি বয়সী মানুষদের তথ্য নিয়ে এ গবেষণা করা হয়। এ খবর দিয়েছে দ্য মেট্রো।


খবরে বলা হয়, ২০১২ সালে ৫ হাজার ৭২২ জন মানুষ কতজনের সঙ্গে যৌনসম্পর্ক স্থাপন করেছেন, তাদের বর্তমান স্বাস্থ্যের অবস্থা ও দীর্ঘদিন ধরে কোনো সমস্যার ভুগছেন কিনা সেসব বিষয়ে এক জরিপে জানান। এতে দেখা গেছে, যারা তরুণ বয়সে বেশি মানুষের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করেছেন তারা একগামিদের চেয়ে বেশি ধূমপান, মদপান ও কঠোর পরিশ্রম করে থাকার সম্ভাবনা বেশি।
গবেষকরা জানান, বহুগামিতার সঙ্গে ক্যান্সারের ঝুঁকি বাড়ার প্রমাণ পেয়েছেন তারা। গবেষণায় দেখা গেছে, একগামী নারীদের তুলনায় ১০ বা তার বেশি মানুষের সাথে যৌন সম্পর্ক স্থাপনকারী নারীদের মধ্যে ৯১ শতাংশ ক্যান্সার আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।

অন্যদিকে একগামীদের তুলনায় ২-৪ জনের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনকারী পুরুষরা ৫৭ শতাংশ বেশি ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন। অন্যদিকে, ১০ বা ততোধিক মানুষের সাথে যৌন সম্পর্ক স্থাপনকারী পুরুষদের ক্ষেত্রে এ হার ৬৯ শতাংশ। গবেষণা প্রতিবেদনটি ‘বিএমজে সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ’ সাময়িকীতে প্রকাশ করা হয়েছে।
অন্যদিকে পাঁচ থেকে নয় জন পার্টনার থাকা নারীরা জীবনের এক পর্যায়ে দীর্ঘমেয়াদী রোগে ভুগে থাকেন। পুরুষদের ক্ষেত্রে এমন সম্পর্ক পাওয়া যায়নি।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

হারুন অর রশিদ

২০২০-০২-১৪ ০৪:০৪:৫৭

ইসলামের বিধি-নিষেধ মেনে চলা উচিত।

Kamal

২০২০-০২-১৪ ০৩:৪৪:২৪

So Islamic life code is the best .

আপনার মতামত দিন



বিশ্বজমিন অন্যান্য খবর

মাহাথিরের পদত্যাগ

‘সব এখন রাজার হাতে’

২৪ ফেব্রুয়ারি ২০২০

যে কারণে পদত্যাগ মাহাথিরের

২৪ ফেব্রুয়ারি ২০২০

মালয় মেইলের খবর

মালয়েশিয়ায় প্রথম নারী প্রধানমন্ত্রী হচ্ছেন আজিজা

২৪ ফেব্রুয়ারি ২০২০

মাহাথির মোহাম্মদের পদত্যাগ

২৪ ফেব্রুয়ারি ২০২০

সন্তানের সামান্য বিকলাঙ্গতা

দেশে ফেরত পাঠানোর ঝুঁকিতে বাংলাদেশি ডাক্তার দম্পতি

২৪ ফেব্রুয়ারি ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত