অভিশংসন মামলায় ট্রাম্পের পক্ষে লড়বেন ক্লিন্টনের বিরুদ্ধে তদন্তকারীরা

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৮ জানুয়ারি ২০২০, শনিবার | সর্বশেষ আপডেট: ৫:১০

মার্কিন পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের হয়ে মামলা লড়বেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের বিরুদ্ধে তদন্তকারী দুই আইনজীবী। ক্লিন্টনের অভিশংসন মামলায় তার বিরুদ্ধে তদন্তকারী ছিলেন বিশেষ প্রসিকিউটর কেন স্টার ও রবার্ট রে। তারাই এখন সিনেটে ট্রাম্পের পক্ষ নেবেন। এ ছাড়া ট্রাম্পের আইনজীবী টিমে আরো থাকছেন অ্যালান ডার্শওয়িটজ। পুরো টিমের নেতৃত্ব দেবেন হোয়াইট হাউজ কাউন্সেল প্যাট সিপোলোন ও ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী জে সেকুলো। আগামী সপ্তাহে মামলার বিচারকার্য শুরু হবে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, বিল ও হিলারি ক্লিন্টনকে ঘিরে আশির দশকে সৃষ্ট ‘হোয়াইটওয়াটার অ্যাফেয়ার্স’ কেলেঙ্কারি মার্কিন রাজনীতিতে তুমুল আলোচনা সৃষ্টি করেছিল। ওই কেলেঙ্কারির তদন্তের দায়িত্বে ছিলেন কেন স্টার।
তিনি তখন মার্কিন বিচার বিভাগের স্বাধীন কাউন্সেল হিসেবে কাজ করতেন। তদন্তে বেরিয়ে আসে, হোয়াইট হাউজ ইন্টার্ন মনিকা লিওয়িনস্কির সঙ্গে প্রেমের সম্পর্ক ছিল বিল ক্লিন্টনের। এই তদন্ত থেকেই তার বিরুদ্ধে ১৯৯৮ সালে অভিশংসন বিচারকার্য শুরু হয়। কিন্তু সিনেটে খালাসি পেয়ে যান ক্লিন্টন। কেলেঙ্কারিটি তদন্তের শেষ পর্যায়ে স্টারের স্থলাভিষিক্ত হন রে।

শুক্রবার ট্রাম্পের আইনজীবী টিম ঘোষনার পর এক টুইটে লিওয়িনস্কি লিখেন, এটা নিশ্চিতভাবে ‘আমার সঙ্গে মজা করছো?’ ধরনের দিন। ২০১৬ সালে স্টার বেলর ইউনিভার্সিটির প্রেসিডেন্ট হিসেবে পদচ্যুত হন। সে সময় অভিযোগ ওঠেছিল, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ফুটবল খেলোয়ারদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে যথাযথ পদক্ষেপ নেয়নি। প্রেসিডেন্ট হিসেবে পদচ্যুৎ হওয়ার পাশাপাশি সেখানকার চ্যান্সেলর ও আইন বিষয়ক অধ্যাপক হিসেবেও পদত্যাগ করেন তিনি।

বিবিসি জানিয়েছে, ডার্শওয়িটজ হচ্ছেন হার্ভার্ড ইউনিভার্সিটির একজন অবসরপ্রাপ্ত আইন বিষয়ক অধ্যাপক ও সাংবিধানিক আইন বিশেষজ্ঞ। পূর্বে তিনি মার্কিন বক্সার মাইক টাইসনের মতো তারকাদের হয়ে লড়েছেন। তিনি ও স্টার উভয়েই যৌন নির্যাতন মামলায়  মার্কিন ব্যবসায়ী জেফরি এপস্টেইনের পক্ষে লড়েছিলেন।

উপরোল্লিখিতদের ছাড়া ফ্লারিডার সাবেক অ্যাটর্নি জেনারেল পাম বন্ডিকেও ট্রাম্পের আইনজীবী টিমে যোগ দিতে আহ্বান জানানো হয়েছে। তিনি ট্রাম্পের দীর্ঘদিনের মিত্র। গত নভেম্বরে অভিশংসন বার্তা নিয়ে কাজ করতে হোয়াইট হাউজের যোগাযোগ টিমে যোগ দিয়েছেন তিনি। ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি জিউলিয়ানিও টিমে থাকার ইচ্ছা প্রকাশ করেছিলেন, তবে তাকে নেয়া হয়নি।

আপনার মতামত দিন



বিশ্বজমিন অন্যান্য খবর

নেভাদায় জয়ের পথে স্যান্ডার্স

২৩ ফেব্রুয়ারি ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত