আলাপন

‘এই ভালোবাসাই দূরবীনের শক্তি’

ফয়সাল রাব্বিকীন

বিনোদন ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার

সময় সুযোগ পেলে আমরা স্টেজ শোতে অংশ নিচ্ছি। সর্বশেষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে শো করেছে দূরবীন। আমরা এত ভালোবাসা পেয়েছি শ্রোতাদের সেটা ভাষায় প্রকাশ করার মতো নয়। এই ভালোবাসাই দূরবীনের শক্তি। এই ভালোবাসা নিয়েই আমরা সামনের পথে এগিয়ে যেতে চাই। এমনভাবেই কথা গুলো বলছিলেন জনপ্রিয় সংগীতশিল্পী ও দূরবীন ব্যান্ডের দলনেতা সৈয়দ শহীদ। এ শিল্পীর হাত ধরে দূরবীন বেশ কিছু শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছে। ব্যান্ডের বাইরে একক ক্যারিয়ারেও চমক দেখিয়েছেন শহীদ।
তার গাওয়া ‘এক জীবন’ গানটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিলো। কলকাতার শুভমিতার সঙ্গে তার গাওয়া এ দ্বৈত গানটি এখনও বিভিন্ন স্থানে বাজতে শোনা যায়। এরপর ধারাবাহিকভাবে তার গাওয়া আরো বেশ কিছু গান শ্রোতাদের ভালোবাসা কুড়ায়। তবে ব্যবসায়িক ব্যস্ততার কারণে গানে অন্যান্যদের মতো নিয়মিত নন শহীদ।

এখন ব্যবসার পাশাপাশি যতটুকু সময় পাচ্ছেন সেটা গানে দিচ্ছেন। সময় সুযোগ মিললেই নতুন গানে কন্ঠ দিচ্ছেন। সব মিলিয়ে কেমন আছেন? দিনকাল কেমন কাটছে? উত্তরে শহীদ বলেন, আলহামদুলিল্লাহ। বেশ ভালো আছি। তবে দিনের বেশিরভাগ সময় ব্যস্ততার মধ্যে দিয়ে কাটে। এই ব্যস্ততার মাঝেও গান আমাকে প্রশান্তি দেয়। এখন মূল ব্যস্ততা কি নিয়ে? শহীদ বলেন, আমার মূল পেশা হচ্ছে ব্যবসা। এর পাশাপাশি গানে সময় দিচ্ছি। স্টেজ শো, নতুন গান- সবই হচ্ছে সময় সুযোগ পেলে। কিন্তু এতটা সফলতা পাওয়ার পরও নিয়মিত হননি গানে? কেন? শহীদ উত্তরে বলেন, আমি পেশাগত শিল্পী নই। শখের বসে গান করতে করতে দেখলাম শ্রোতারা আমার গান পছন্দ করে ফেলেছেন। আমি নিজেকে বড় শিল্পী মনে করি না। শ্রোতারা আমাকে এতটা ভালোবেসেছেন এটাই আমার কাছে অনেক বেশি। আমি তাদের প্রতি কৃতজ্ঞ।

দূরবীন ব্যান্ডের কি অবস্থা? শহীদ বলেন, দূরবীন তারণ্যের ব্যান্ড। সবার ভালোবাসা নিয়ে আমরা এ পর্যায়ে এসেছি। আমরা যে অনেক শো করছি তা নয়। সময় সুযোগ মিললে ভালো মানের শোগুলোতে অংশ নিচ্ছি আমরা। তাছাড়া দূরবীনের নতুন গানের কাজও চলছে। খুব শিগগিরই আমরা ব্যান্ডের নতুন গান প্রকাশ করবো। ব্যান্ডের বাইরে নতুন গান করা হচ্ছে আপনার? এ শিল্পী বলেন, নতুন গান করছি। কিছু গান করা হয়ে গেছে। এগুলো সামনে প্রকাশ হবে। আরো কিছু নতুন গানে কন্ঠ দেয়ার কথা রয়েছে সামনে। ব্যাটে বলে মিলে গেলেই সেগুলোতে কন্ঠ দেবো।  চেষ্টা করবো নতুন বছরে ভালো কিছু গান শ্রোতাদের উপহার দেয়ার।

গানের অবস্থা এখন কেমন মনে হচ্ছে? শহীদ বলেন, সব মিলিয়ে গানের অবস্থা মোটামুটি। তবে আমাদের এখন অনেক ভালো শিল্পী, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক রয়েছেন। তারা ভালো কাজও করছেন। তবে আমি ব্যাক্তিগতভাবে সব সময় টিমওয়ার্কের অভাব অনুভব করি। সময়টা এখন অস্থির। একটি গানে সবাই মিলে যতটুকু সময় দেয়া উচিত সেটা দেয়া হচ্ছে না। এ কারণে গানের সেই আবেদনটাও খুঁজে কম পাওয়া যায় এখন। আর একটি কথা। গানের ক্ষেত্রে অবশ্যই অডিওর ওপর আগে জোর দিতে হবে। কথা-সুর ও গায়কী ভালো মানের হলে গানটি টিকে থাকবে। তবে প্রচারের জন্য ভিডিও করা যেতে পারে।

আপনার মতামত দিন



বিনোদন অন্যান্য খবর

বিয়ে করতে যাচ্ছেন তাহসান!

২৩ ফেব্রুয়ারি ২০২০

তাহলে আপত্তি নেই

২৪ ফেব্রুয়ারি ২০২০

নায়করাজকে উৎসর্গ করে

২৪ ফেব্রুয়ারি ২০২০

অ্যাকশন লুকে মিম

২৪ ফেব্রুয়ারি ২০২০

ওমর সানীর জন্য ভারত থেকে ঢাকায়

২৪ ফেব্রুয়ারি ২০২০

রাশেদের নতুন

২৪ ফেব্রুয়ারি ২০২০

বাবার পথ ধরে

২৪ ফেব্রুয়ারি ২০২০

‘সাহস করেই কাজটি করেছি’

২৪ ফেব্রুয়ারি ২০২০

সাংবাদিক মৌটুসী

২৪ ফেব্রুয়ারি ২০২০

পুঁথি গবেষক মিলন

২৪ ফেব্রুয়ারি ২০২০

অভিষেকের অপেক্ষায়

২৪ ফেব্রুয়ারি ২০২০



বিনোদন সর্বাধিক পঠিত