জীবন নিয়েও দুর্নীতি!

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৯:৪৫

উ হুয়ানকে গত শরতে শ্বাসকষ্টের জটিলতায় ভর্তি করা হয়েছিল হাসপাতালে। সেখানে দেখা যায় তিনি মারাত্মক অপুষ্টিতে ভুগছেন। তাকে বাঁচাতে চীনের উদার মানুষরা অর্থ দান করতে থাকেন। তা থেকে মোট এক লাখ ১১ হাজার পাউন্ড সংগৃহীত হয়। কিন্তু ওই অর্থের মাত্র সামান্য অংশ তার চিকিৎসা বা সেবায় ব্যয় হয়েছে। শেষ পর্যন্ত মারা যান উ। ওই অর্থের সামান্য অংশই খরচ হয়েছে- এ কথা প্রকাশ হওয়ার পরে চীনে ক্ষোভ দেখা দিয়েছে। সে ক্ষোভ এখন ছড়িয়ে পড়ছে।
উ হুয়ানের একজন শিক্ষার্থী ছিলেন। তার ওজন ছিল ২০ কেজিরও কম। ৫ বছর ধরে দিনে সামান্য পেনির ওপর ভর করে কোনোমতে বেঁচে ছিলেন তিনি। পরে তিনি ব্যাখ্যা করেছেন, কিভাবে তার পিতা ও দাদীকে মারা যেতে দেখেছেন। তার মতে, অর্থাভাবে চিকিৎসা সেবা ছাড়াই তার পিতা ও দাদী মারা গেছেন। তার প্রত্যাশা ছিল তারও একই পরিণতি যেন না ঘটে। ফলে তাকে বাঁচানোর জন্য শেষ মুহূর্তে মিডিয়ার মাধ্যমে আবেদন তোলা হয়। এই আবেদনে কাজ হয়। চারদিক থেকে সাহায্য আসতে থাকে বন্যার মতো। কিন্তু তা উ হুয়ানকে বাঁচাতে পারেনি। ২৪ বছর বয়সী উ সোমবার মারা গেছেন।
শেষ পর্যন্ত খবর প্রকাশ পায় যে, যে অর্থ মানুষ জমা দিয়েছিল তার সামান্য অংশই পৌঁছেছে উ’র কাছে। অফিসিয়াল রেকর্ডস বলছে, তার হাসপাতালের বিল পরিশোধ করা হয়েছে মাত্র ২২২৫ পাউন্ড দিয়ে। বাকি অর্থের কি হয়েছে তা কেউ জানে না। গত অক্টোবরে ১৩৫ সেন্টিমিটার উচ্চতার উ হুয়ানের ছবি প্রথম প্রকাশ পায়। তিনি ও তার এক ভাই তাদের এক আঙ্কেল ও আন্টির সমর্থনের ওপর ভর করে বেঁচে ছিলেন। ওই আত্মীয়দেরকে তারা মাসে মাত্র ৩৩.৪৫ পাউন্ড আর্থিক সুবিধা দিতে পারতেন। তার ভাইয়ের ছিল মানসিক সমস্যা। তার মেডিকেল বিল পরিশোধ করার পর উ তার খাবারের জন্য দিনে মাত্র দুই ইয়েন খরচ করতে পারছিলেন। এ খবর প্রকাশ হওয়ার পর মানুষ সাহায্য করা ধরলো। এই অর্থ সংগ্রহ করে চায়না চ্যারিটিস এইড ফাউন্ডেশন ফর চিলড্রেন-এর একটি প্রকল্প চ্যারিটি ৯৯৫৮। এক্ষেত্রে দুটি তহবিল গঠন করা হয়। এই অর্থ দিয়ে উ’র হার্টের অপারেশন করানোর কথা ছিল। কিন্তু তা কখনো হয় নি। রিপোর্ট অনুযায়ী, উ হুয়ানের যে ওজন তাতে ওই অপারেশন করানোর মতো অবস্থায় কখনো আসেন নি। যখন তিনি মারা যান তখন তার ওজন ছিল ৩০ কেজির নিচে।
উ’র মারা যাওয়ার কয়েক দিনের মধ্যেই কেলেঙ্কারি প্রকাশ হতে শুরু করে। ৯৯৫৮ এর বিরুদ্ধে ভয়াবহ দুর্নীতির অভিযোগ প্রকাশ করে রাষ্ট্রীয় মিডিয়া আউটলেট দ্য কভার।

আপনার মতামত দিন



বিশ্বজমিন অন্যান্য খবর

নওয়াজ শরীফকে পলাতক ঘোষণা

২৬ ফেব্রুয়ারি ২০২০

থমথমে দিল্লি, ১৪৪ ধারা, নিহত ৭

২৫ ফেব্রুয়ারি ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত