পরিত্যক্ত বোতলে বাংলাদেশের মানচিত্র বিডি ক্লিনের উদ্যোগে চলছে প্রদর্শনী

খাগড়াছড়ি প্রতিনিধি

বাংলারজমিন ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার

শীতের সময় যখন দেশের সব পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটকদের উপচে পড়া ভিড় ঠিক তেমনি দিন দিন বেড়ে চলেছে ময়লার স্তূপ। পর্যটকদের ব্যবহৃত প্লাস্টিকের বোতল, পলিথিনসহ নানা উচ্ছিষ্ট বর্জ্যে সৌন্দর্য্য মলিন হচ্ছে এ শহরের বিভিন্ন পর্যটন স্পটগুলোতে। যেখানে নির্দিষ্ট ডাস্টবিন না থাকার কারণে যত্রতত্রভাবে ফেলা হয় ময়লা। এটিকে সচেতনতার অভাব হিসেবে দেখছেন স্থানীয়রা। এবার সাজেক সহ বিভিন্ন পর্যটন স্পট থেকে পর্যটকদের ব্যবহৃত প্রায় ৭৫ হাজার পরিত্যক্ত প্লাস্টিকের বোতল সংগ্রহ করে বিডি ক্লিন খাগড়াছড়ি সংগঠন। তারা ১০ দিন নিরবচ্ছিন্নভাবে পরিষ্কার-পরিচ্ছন্নতার অংশ হিসেবে খাগড়াছড়ির আলুটিলাসহ গুরুত্বপূর্ণ পযর্টন স্পটে পরিষ্কার-পরিচ্ছন্নতায় অভিযান চালিয়ে সংগ্রহ করেছে আরও ২৫ হাজার পরিত্যক্ত বোতল।
বিডি ক্লিন খাগড়াছড়ির সদস্যরা জানান, সাজেক যাওয়ার পথে রাস্তার দু’দিকে গাড়ি থেকে ছুড়ে ফেলা হচ্ছে প্লাস্টিকের বোতল। যার ফলে সাজেক পাহাড়ের দু’দিকে পরিত্যক্ত বোতল ও পলিথিনের স্তুপ হয়েছে। অন্যদিকে, খাগড়াছড়ির আলুটিলাসহ জেলার বিভিন্ন স্থানে ফেলা হচ্ছে এসব বর্জ্য।
যা অধিকাংশই অপচনশীল। যা পরিবেশের জন্য অত্যন্ত হুমকিস্বরূপ। মূলত অব্যবস্থাপনা ও অসচেতনতার কারণে এমনটা হচ্ছে বলে জানান তারা। বিডি ক্লিন-খাগড়াছড়ির সমন্নয়ক মো: শাহাদাত হোসেন কায়েশ জানান, আমরা সাজেক ও খাগড়াছড়িতে বেশ কয়েকটি পরিষ্কার-পরিচ্ছন্নতার ইভেন্ট করে প্রায় ৭৫ হাজার পরিত্যক্ত বোতল সংগ্রহ করেছি। মঙ্গলবার সকালে খাগড়াছড়ি কদমতলী এলাকায় শুরু হয়েছে দু’দিনব্যাপী এ প্রদর্শনী। মূলত স্থানীয়দের সচেতন করতে এমন ভিন্নধর্মী উদ্যোগ নেয়া হয়েছে। প্রদর্শনীতে দেখা যায়, বিভিন্ন রং এর পরিত্যক্ত বোতল দিয়ে তৈরি করা হয়েছে বাংলাদেশের মানচিত্র।
যা উপস্থিত সবার দৃষ্টি আকর্ষণ করছে। বোতল দিয়ে তৈরি করা হয়েছে কলমদানি, ফুলের টপ, ডাস্টবিনসহ নানা শোপিস। এছাড়া প্রদর্শনীতে বোতলকে রিসাইক্লিং করে কিভাবে তেল, গ্যাস উৎপাদন করা যায় সেটির প্রতিকী প্রদর্শনীও দেখানো হচ্ছে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

সিলেটের আন্ডারগ্রাউন্ড বৈদ্যুতিক লাইনের উদ্বোধন

১৮ জানুয়ারি ২০২০

সিলেটের আন্ডারগ্রাউন্ড  বৈদ্যুতিক লাইনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বিকাল সাড়ে ৩টায় পররাষ্ট্রমন্ত্রী ড. একে ...

কুমিল্লায় ক্রসফায়ারের ভয় দেখিয়ে চাঁদা আদায়

১৮ জানুয়ারি ২০২০

কুমিল্লার বাতাবাড়িয়া এলাকার বাসিন্দা  জাহাঙ্গীর ভূঁইয়াকে রাস্তায় থেকে তুলে পুলিশ ফাঁড়িতে নিয়ে ক্রসফায়ারের ভয় ও ...

সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি ফয়েজ সাধারণ সম্পাদক সেলিম

১৮ জানুয়ারি ২০২০

সিলেট জেলা আইনজীবী সমিতির নির্বাচনে এটিএম ফয়েজ উদ্দিন সভাপতি ও মো. ফজলুল হক সেলিম সাধারণ ...

ভোট বর্জন করে রাজপথে অঞ্জলি দেয়ার ঘোষণা

১৮ জানুয়ারি ২০২০

আগামী ৩০শে জানুয়ারি ভোট বর্জন করে অঞ্জলি দেয়ার ঘোষণা দিয়েছে জাতীয় হিন্দু মহাজোট। গতকাল রাজধানীর ...

নারায়ণগঞ্জে দুই যুবককে নির্যাতনকারী আওয়ামী লীগ নেতা সকালে গ্রেপ্তার, বিকালে জামিন

১৮ জানুয়ারি ২০২০

 নারায়ণগঞ্জের ফতুল্লায় ছাগল চুরির অভিযোগে দুই যুবককে অমানবিক নির্যাতনের মামলার প্রধান আসামি আওয়ামী লীগ নেতা ...

জামালপুরে দুই পুলিশ সদস্যকে মারধর

১১ যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা

১৮ জানুয়ারি ২০২০

 জামালপুরে পুলিশের কাজে বাধা ও পুলিশের দুই সদস্যকে মারধরের ঘটনায় জেলা যুবলীগের সভাপতিসহ ১১ জনের ...

শিক্ষার্থীরাই উন্নত বাংলাদেশ গড়ার কারিগর: শিক্ষামন্ত্রী

১৮ জানুয়ারি ২০২০

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার্থীরাই হচ্ছে উন্নত বাংলাদেশ গড়ার কারিগর। তাদের হাত ধরেই দেশে ...





বাংলারজমিন সর্বাধিক পঠিত