আলাপন

‘বাংলা সংগীত ও চলচ্চিত্রকে আন্তর্জাতিক অঙ্গনে প্রতিষ্ঠিত করতে চাই’

ফয়সাল রাব্বিকীন

বিনোদন ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার

কৌশিক হোসেন তাপসের মেধা ও নিরলস পরিশ্রমের ফলে দেশীয় সংগীত আন্তর্জাতিক পরিমন্ডলে এরইমধ্যে ভালো একটি জায়গা তৈরি করে নিয়েছে। ভিন্নধর্মী উদ্যোগের মাধ্যমে তিনি দেশিয় সংগীতকে বিশ্বের কাছে পরিচিত করেছেন। দেশের একমাত্র মিউজিক চ্যানেল গান বাংলার চেয়ারম্যান ফারজানা মুন্নী ও ব্যবস্থাপনা পরিচালক কৌশিক হোসেন তাপস দম্পতির চেষ্টার ফসল হিসেবে ‘উইন্ড অব চেঞ্জ’ মিউজিক কোলাবরেশন প্রজেক্টের মাধ্যমে আন্তর্জাতিকভাবে বাংলাদেশের সংগীতের একটি অবস্থান তৈরি হয়েছে। ক্যারিয়ারের শুরু থেকে সংগীতের সফল সৈনিক হিসেবে অবদান রেখে চলেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সুরকার তাপস। সংগীতের পর এবার চলচ্চিত্রের হাওয়া বদলের জন্য ইতিমধ্যে তিনি প্রতিষ্ঠা করেছেন ‘টিএম ফিল্মস’। এরইমধ্যে প্রথম ছবি নির্মাণের প্রস্তুতি শেষ করেছেন। তাছাড়াও নতুন নতুন গান ও ভিডিও নিয়ে সামনে হাজির হচ্ছে তাপসের টিএম রেকর্ডস। কেমন আছেন? সময়টা কেমন কাটছে? তাপস বলেন, ভালো আছি।


সময়টা নতুন নতুন পরিকল্পনা ও তার বাস্তবায়নে কাটছে বলা যায়। এরইমধ্যে টিএম ফিল্মস ও টিএম রেকর্ডস নিয়ে বিস্তরভাবে কাজ করার পরিকল্পনা শেষ করেছি। নতুন বছরেই যার বাস্তবায়ন দেখতে পারবেন সবাই। গান নিয়ে আগেও কাজ করেছেন। এবার চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান টিএম ফিল্মস এর ব্যানারে কাজ করছেন। পরিকল্পনা বিষয়ে বলবেন কি? তাপস উত্তরে বলেন, ফারজানা মুন্নী ও আমি টিএম ফিল্মস নিয়ে বেশ আগে থেকেই পরিকল্পনা করছি। কদিন আগেই ‘মিউজিক ফর পিস’ কনসার্টের মাধ্যমে এর আনুষ্ঠানিক ঘোষণা দিলাম। ২০২০ থেকেই আমরা নিয়মিত চলচ্চিত্র প্রযোজনা করবো। দেশিয় চলচ্চিত্রের তারকারাও আমাদের সঙ্গে একাত্বতা ঘোষণা করেছেন। আমাদের উদ্যেগকে সাধুবাদ জানিয়েছেন। তবে গতানুগতিক কাজ আমরা করবো না। বেশ কিছু চমক থাকবে প্রতিটি ছবিতে। আমরা সংগীতের হাওয়া বদলের চেষ্টা করেছি। সবার সহযোগীতায় সফলও হয়েছি। এবার বাংলা চলচ্চিত্রকেও বিশ্ব দরবারে তুলে ধরার চেষ্টা করবো। মোদ্দাকথা, বাংলা সংগীত ও চলচ্চিত্রকে আন্তর্জাতিক অঙ্গনে প্রতিষ্ঠিত করতে চাই।

সে জন্য যা যা করার দরকার আমরা করবো। টিএম রেকর্ডস নিয়ে চিন্তাভাবনা কি? তাপস বলেন, আমরা সিনিয়র ও তরুণদের নিয়ে এক ছাতার নিচে কাজ করতে চাই। এরইমধ্যে ফুয়াদ আলা মুক্তাদিরের সুর ও সংগীতে ছয়জন এ প্রজন্মের মেধাবি নারী শিল্পীর একটি প্রজেক্টের ঘোষণা দিয়েছি। এর কাজ চলছে। আমরা বিস্তরভাবে এর কাজ করতে চাই। এরইমধ্যে নতুন বছরে টিএম রেকর্ডস থেকে নিয়মিত নতুন গান ও ভিডিও প্রকাশের পরিকল্পনা করেছি। এগুলোও সামনে শ্রোতা-দর্শক দেখবেন। ‘উউন্ড অব চেঞ্জ’ এর নতুন মৌসুম কি শুরু করছেন? তাপস বলেন, আমরা ‘উইন্ড অব চেঞ্জ’ এর প্রতিটি মৌসুমকেই আলাদাভাবে সাজাতে চেয়েছি। এর ফলে দর্শকরা খুব ভালোভাবে গ্রহণ করেছেন। আর যেহুতু দেশ-বিদেশের নামি দামি মিউজিশিয়ানরা এখানে অংশ নেন তাই এর পরিকল্পনা খুব গোছালোভাবে করার চেস্টা থাকে। সামনেও এর নতুন মৌসুম আসবে। আমরা এর পরিকল্পনা এরইমধ্যে শুরু করেছি। এদিকে গত বছর তাপসের ‘লাভলী এক্সিডেন্ট’ গানে বলিউড তারকা সানি লিওন পারফর্ম করেছিলেন।

সামনে গান নিয়ে আরো নানা চমকের পরিকল্পনার কথা জানালেন তিনি। গত বছর ভারত থেকে ‘দাদা সাহেব ফালকে এক্সেলেন্সি অ্যাওয়ার্ড ২০১৮’ পেয়েছিলেন কৌশিক হোসেন তাপস। ‘শ্রেষ্ঠ সংগীতশিল্পী ও সংগীত পরিচালক (বাংলাদেশ)’ হিসেবে তিনি এই সম্মাননা পান। এর মাধ্যমে এই প্রথম কোনো বাংলাদেশি সংগীত পরিচালক ‘দাদা সাহেব ফালকে এক্সেলেন্সি অ্যাওয়ার্ড’ লাভ করেন। গান নিয়ে সামনের পরিকল্পনা প্রসঙ্গে তাপস বলেন, বিশ্বের সবচেয়ে বড় মিউজিক কোলাবরেশন প্রজেক্ট হিসেবেই উইন্ড অব চেঞ্জকে আমি দেখতে চাই। সিনিয়র ও মেধাবিদের নিয়ে নতুন নতুন কাজ করতে চাই। আন্তর্জাতিকভাবে বাংলা সংগীতকে ছড়িয়ে দিতে নিত্য নতুন পরিকল্পনা হাতে নিচ্ছি আমরা।

আপনার মতামত দিন

বিনোদন অন্যান্য খবর

নতুন ছবিতে কনা

২৪ জানুয়ারি ২০২০

শাকিবের একাধিক

২৪ জানুয়ারি ২০২০

চান না শুধু একজনের হতে

২৪ জানুয়ারি ২০২০

ফাইট অনুশীলন করতে

২৪ জানুয়ারি ২০২০

জোভানের তিন

২৪ জানুয়ারি ২০২০

প্রথমবার

২৪ জানুয়ারি ২০২০

ছোট পর্দায় আজ

২৪ জানুয়ারি ২০২০

চ্যানেল আইতে ‘তীর অ্যাডভান্সড কিচেন’রান্নাঘর বাড়ির সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ। কারণ এখানেই পরিবারের সদস্যদের ...





বিনোদন সর্বাধিক পঠিত