শিষ্যদের নিয়ে যা বললেন বাংলাদেশের সাবেক ভারতীয় কোচ

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার
ভারত-বাংলাদেশ সিরিজের প্রথম টেস্ট শুরু হচ্ছে আজ। সিরিজে দুই অভিজ্ঞ তারকা সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়া খেলতে নামছে বাংলাদেশ। টাইগারদের সাবেক স্পিন বোলিং কোচ সুনীল যোশি মনে করেন অভিজ্ঞ দুই ব্যাটসম্যানকে ছাড়া ভারতকে সামলানো কঠিন বাংলাদেশের জন্য। নিষেধাজ্ঞার কারণে দলে নেই অলরাউন্ডার সাকিব। আর সন্তান সম্ভবা স্ত্রীকে সময় দিতে ছুটিতে আছেন বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। ভারতের সাবেক এই স্পিনার ভালো করেই স্বাগতিকদের কন্ডিশন সম্পর্কে অবগত। তিনি মনে করেন ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন আপের বিপক্ষে স্কোর বোর্ডে যথেষ্ট রান প্রয়োজন সফরকারীদের। টাইগারদের সাবেক কোচ সুনীল যোশি বলেন ‘ভারতের ব্যাটিং লাইন আপ যথেষ্ট শক্তিশালী।
সম্প্রতি প্রোটিয়াদের বিপক্ষে তাদের ব্যাটিং আধিপত্য আমরা দেখেছি। তাদের চাপে ফেলতে হলে স্কোর বোর্ডে পর্যাপ্ত রান প্রয়োজন। কিন্তু সাকিব-তামিম না থাকায় বৈচিত্রপূর্ণ ভারতীয় বোলিং আক্রমণের বিপক্ষে সফরকারীদের জন্য তা সহজ হবে না।’
যোশি বলেনÑ তামিম, সাকিব, মুশফিকুর (রহীম) মাহমুদুল্লাহ ও মুমিনুল (হক) তাদের অভিজ্ঞ খেলোয়াড়। মাঝে মাঝে দলের কেউ কেউ প্রতিরোধ দেখালেও তা সংখ্যায় কম। টেস্টে তাদের ভিন্ন প্রস্তুতি নিয়ে মাঠে নামতে হবে। বুদ্ধিদীপ্ত অ্যাপ্রোচ হওয়া চাই তাদের। কেবল বোলিং দিয়ে কাজ হবে না। ক্রিজে ব্যাটসম্যানদের ধৈর্য্য দেখাতে হবে। আর বোলারদের চাতুর্যপূর্ণ ও সুশৃঙ্খল বোলিং করতে হবে।
প্রাক্তন শিষ্যদের নিয়ে যোশি বলেন, স্পিন আক্রমণের অগ্রে থাকবে তাইজুল (ইসলাম) সে খুবই ধারাবাহিক। শেষ চার পাঁচ টেস্টে সে চার পাঁচবার পাঁচ উইকেট পেয়েছে পৃথক দেশের বিপক্ষে। মেহেদী (মিরাজ) মেধাবী ও দক্ষ। নাঈম (হাসান) চতুর স্পিনার, সে ব্যাটসম্যানদের সমস্যায় ফেলতে পারে। সাকিব ম্যাচ নিয়ন্ত্রণ করতে পারে, উইকেট পায়। সে না থাকাটা বাংলাদেশের বড় ক্ষতি।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গাম্বিয়াকে সব ধরণের সমর্থন দেবে কানাডা ও নেদারল্যান্ডস

বাংলাদেশকে ছাড়িয়ে যাচ্ছে ভিয়েতনাম

রেকর্ড

সেই ক্যারিশমা তিনি ব্যয় করছেন জেনারেলদের পেছনে

রোহিঙ্গাদের বিচার পাওয়ার আশা থাকছে

বিপণি বিতানে ছাড় দিয়ে বিক্রি বাড়ানোর চেষ্টা

দুর্নীতি মুক্ত হলে দেশ আরো এগিয়ে যেতো

অজয় রায় আর নেই

অনেক পাবলিক বিশ্ববিদ্যালয় দিনে সরকারি, রাতে বেসরকারি

কোনো শিশু ও নারী যেন নির্যাতনের শিকার না হয়

সাড়ে তিন বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন

‘উগ্রবাদ দমনে সম্মিলিতভাবে কাজ করতে হবে’

‘দিল্লি সফরে গুরুত্বপূর্ণ সব ইস্যুতেই আলোচনা হবে’

মাদক মামলায় সম্রাট ও আরমানের বিরুদ্ধে চার্জশিট

দুর্নীতির মাধ্যমে অর্থনীতিকে ধ্বংস করা হয়েছে: ফখরুল

বাজি ধরে সড়কে প্রাণ গেল ২ জনের