বিমান হামলা চালিয়ে কমপক্ষে ১৯ ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরাইল

এক্সক্লুসিভ

মানবজমিন ডেস্ক | ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার
গাজায় ইসরাইলি বিমান হামলায় নিহত হয়েছেন কমপক্ষে ১৯ ফিলিস্তিনি। ইসরাইলের প্রধান শহরগুলোকে লক্ষ্য করে ফিলিস্তিনি গোষ্ঠী ইসলামিক জিহাদের রকেট হামলার জবাবে এই বিমান হামলা চালানো হয়। বুধবার রাতভর চলে এই হামলা। ফিলিস্তিনি কর্তৃপক্ষ হতাহতের সংখ্যা নিশ্চিত করেছে। এ খবর দিয়েছে আল-জাজিরা।

ঘটনার সূত্রপাত হয় মঙ্গলবার। এদিন ইরানসমর্থিত ফিলিস্তিনি গোষ্ঠী ইসলামিক জিহাদের অন্যতম প্রধান নেতা বাহা আবু আল-আত্তাকে হত্যা করে ইসরাইল। মঙ্গলবার গাজা উপত্যকায় সুনির্দিষ্ট লক্ষ্যে চালানো এক অভিযানে তিনি নিহত হন।
সিরিয়ার গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইসলামিক জিহাদের ওই নেতার বাড়ি লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়। এতে তিনি ও তার স্ত্রী নিহত হয়েছেন। এরপরই তেল আবিবসহ ইসরাইলের প্রধান শহরগুলোকে টার্গেট করে রকেট হামলা চালায় ইসলামিক জিহাদ। ইসরাইলের আয়রন ডোম বেশ কয়েকটি রকেট
 ধ্বংসে সফল হয়। ওই হামলায় ইসরাইলের অভ্যন্তরে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ইসলামিক জিহাদের নেতা খালেদ আল-বাতশ বলেন, ইসরাইল গাজা ও সিরিয়ার অভ্যন্তরে দুটি হামলা চালিয়েছে। এটি যুদ্ধের উস্কানি। এদিন রাতেই গাজায় বড় ধরনের বিমান হামলা চালায় ইসরাইল। এতেই হতাহতের ওই ঘটনা ঘটে।

ঘটনার পর এই প্রতিবেদন লেখা পর্যন্ত ইসরাইলের অভ্যন্তরে থেমে থেমে রকেট হামলা চালাচ্ছে ইসলামিক জিহাদ। তবে তুলনামূলক বড় গোষ্ঠী হামাস নিষ্ক্রিয় অবস্থায় রয়েছে। রয়টার্স জানিয়েছে, ইসরাইলের সঙ্গে উত্তেজনা কমাতে স্বাক্ষরিত চুক্তি মেনে চলছে গোষ্ঠীটি। বর্তমানে ইসরাইলের সঙ্গে পূর্ণাঙ্গ যুদ্ধ এড়িয়ে চলছে হামাস। ইসরাইলি বাহিনীও জানিয়েছে, তারা গাজার অভ্যন্তরে শুধু ইসলামিক জিহাদের স্থাপনায় হামলা চালিয়েছে। এতে তাদের অন্তত তিন রকেট নিক্ষেপকারী নিহত হয়েছেন।

ইসলামিক জিহাদের এক মুখপাত্র জানিয়েছেন, ইসরাইলের সঙ্গে উত্তেজনা নিরসনের চেষ্টা করে কোনো লাভ নেই। এখনই সময় ‘জায়নবাদী শত্রুদের’ জবাব দেয়ার। তবে ওই ব্যক্তি তার পরিচয় প্রকাশ করেননি। তিনি আরো বলেন, ইসরাইল অবশ্যই তার এই হামলার মূল্য পরিশোধ করবে। আমরা তাদের সব ধরনের আগ্রাসনের মোকাবিলা করতে দৃঢ়প্রতিজ্ঞ।

ইসরাইলি কর্মকর্তারা এক বিবৃতিতে জানায়, আল-আত্তা ছিলেন একটি ‘টাইম বোমা’। তাকে হত্যা করা ছাড়া ইসরাইলের হাতে আর কোনো রাস্তা খোলা ছিল না। তাকে সীমান্তের এপাড়ে রকেট, ড্রোন ও স্নাইপার হামলার দায়ে অভিযুক্ত করেছেন ইসরাইলি কর্মকর্তারা। জানিয়েছেন, এরকম আরো হামলা চালানোর পরিকল্পনা ছিল তার।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে উত্তাল উত্তর-পূর্ব ভারত

আমরা একটি ফেয়ার এন্ড ভ্যালেন্সড সমাজ প্রতিষ্ঠা করতে চাই

দেশে আজ মানবাধিকার বলতে কিছুই নেই: ফখরুল

মুসলিমদের বাদ রেখে নাগরিকত্ব বিল নিয়ে ভারতে বিতর্ক, বিক্ষোভ, ধর্মঘট

শহীদ মিনারে অজয় রায়কে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা, মরদেহ দেয়া হবে বারডেমে

আবারও মিয়ানমারের পাশে থাকার অঙ্গীকার চীনের

ময়মনসিংহে সব রুটে বাস চলাচল বন্ধ, দুর্ভোগ

পুলিশী বাধায় বিএনপির র‌্যালি পণ্ড

বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড়ে আগুন, কোটি টাকার ক্ষতি

৩৮ আরোহী নিয়ে চিলির সামরিক বিমান নিখোঁজ

আশুলিয়ায় কারখানায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, শ্রমিক নিহত

পুলিশ পরিচয়ে প্রেম, বিয়ে, অতঃপর...

প্রেমিকার অন্তরঙ্গ ছবি ফেসবুকে, যুবক গ্রেপ্তার

আন্তর্জাতিক বিচার আদালতের রায়ই চূড়ান্ত, মানতে বাধ্য বিশ্ব: রেজিস্ট্রার

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত, ইয়াবা-অস্ত্র উদ্ধার

‘দর্শককে জোর করে হাসানোর প্রতিযোগিতা চলছে’