রেকর্ডে আলোকিত দীপক

খেলা

স্পোর্টস ডেস্ক | ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১০:৫২
ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটা জিততে পারতো টাইগাররা। তবে নিজেদের ভুলের সঙ্গে দীপক চাহারের অসাধারণ বোলিংয়ে তা নস্যাৎ হয়। নাঈম শেখ ও মোহাম্মদ মিঠুনের ৯৮ রানের জুটিতে ১২ ওভার শেষে জয়ের পথে ছিল বাংলাদেশ। কিন্তু দীপক চাহারের দুর্দান্ত স্পেলে (৩.২-০-৭-৬) ৩০ রানে পরাজিত হয় টাইগাররা। দুর্দান্ত এই স্পেলের ফলে চাহার এখন আন্তর্জাতিক টি-টোয়েন্টির সেরা বোলিং ফিগারের মালিক। তৃতীয় বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ইনিংসে ৬ উইকেট শিকার করলেন এই ভারতীয়। আর ম্যাচে নিজের শেষ তিন বলে উইকেট তুলে নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১২তম বোলার হিসেবে হ্যাটট্রিক শিকারি ক্রিকেটার হলেন দীপক চাহার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এতদিন সেরা বোলিং ফিগার ছিল শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিসের।
২০১২ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে ৮ রানে ৬ উইকেট তুলে নিয়েছিলেন লঙ্কানদের এই ‘রহস্যময়’ বোলার। বাংলাদেশের বিপক্ষে ৭ রানে ৬ উইকেট তুলে সেই রেকর্ড ভেঙে দিলেন দীপক চাহার। যুজবেন্দ্র চাহালের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে টি-টোয়েন্টিতে ইনিংসে ৬ উইকেট নিলেন চাহার। এর আগে চাহাল ২০১৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২৫ রানে ৬ উইকেট নেন।

- আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এর আগে ভারতীয়দের একমাত্র হ্যাটট্রিক ছিল মহিলা দলের সদস্য একতা বিষ্টের। এবার পুরুষদের হয়ে প্রথম ভারতীয় হিসেবে হ্যাটট্রিক তুলে নিলেন চাহার। চাহারের এই হ্যাটট্রিকের ফলে এই বছরে ভারতীয় বোলাররা তিন ফরম্যাটেই হ্যাটট্রিকের গৌরব অর্জন করলো। এর আগে মোহাম্মদ শামি আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে ও জসপ্রিত বুমরাহ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে হ্যাটট্রিক তুলে নেন।
- ম্যাচে চাহারের বোলিং গড় ১.১৬। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তৃতীয় সেরা। ২০১৪’র বিশ্বকাপে চট্টগ্রামে নিউজিল্যান্ডের বিপক্ষে লঙ্কান স্পিনার রঙ্গনা হেরাথের বোলিং গড় ছিল ০.৬০ (৩.৩-২-৩-৫)। আর ২০১৭তে ভারতের নয়ডায় আয়ারল্যান্ডের বিপক্ষে ০.৬০ (২-১-৩-৫) গড় ছিল আফগান লেগ স্পিনার রশিদ খানের। ৪ ওভারে ৪ রানে পাঁচ উইকেটের (১.০০ গড়) কীর্তি রয়েছে আইসিসির সহযোগী দেশ আর্জেন্টিনার মিডিয়াম পেসার পেদ্রো আরিঘির। গত মাসে পেরুর রাজধানী লিমায় চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে ম্যাচে এ কৃতিত্ব দেখান তিনি।
- নাগপুরে বাংলাদেশের বিপক্ষে ভারতীয় পেস বোলাররা ম্যাচে ৯ উইকেট শিকার করেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি দ্বিতীয়বার ঘটলো। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারতীয় পেস বোলাররাই পাকিস্তানের বিপক্ষে প্রথমবার ম্যাচে ৯ উইকেট নেন।
- তিন ম্যাচের সিরিজ নির্ধারণী ম্যাচে ভারত এই নিয়ে ৭ বার জিতেছে। একটি মাত্র হার নিউজিল্যান্ডের বিপক্ষে। এই বছরে হ্যামিল্টনে স্বাগতিকদের কাছে ৪ রানে হারে কোহলির ভারত।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গাম্বিয়াকে সব ধরণের সমর্থন দেবে কানাডা ও নেদারল্যান্ডস

বাংলাদেশকে ছাড়িয়ে যাচ্ছে ভিয়েতনাম

রেকর্ড

সেই ক্যারিশমা তিনি ব্যয় করছেন জেনারেলদের পেছনে

রোহিঙ্গাদের বিচার পাওয়ার আশা থাকছে

বিপণি বিতানে ছাড় দিয়ে বিক্রি বাড়ানোর চেষ্টা

দুর্নীতি মুক্ত হলে দেশ আরো এগিয়ে যেতো

অজয় রায় আর নেই

অনেক পাবলিক বিশ্ববিদ্যালয় দিনে সরকারি, রাতে বেসরকারি

কোনো শিশু ও নারী যেন নির্যাতনের শিকার না হয়

সাড়ে তিন বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন

‘উগ্রবাদ দমনে সম্মিলিতভাবে কাজ করতে হবে’

‘দিল্লি সফরে গুরুত্বপূর্ণ সব ইস্যুতেই আলোচনা হবে’

মাদক মামলায় সম্রাট ও আরমানের বিরুদ্ধে চার্জশিট

দুর্নীতির মাধ্যমে অর্থনীতিকে ধ্বংস করা হয়েছে: ফখরুল

বাজি ধরে সড়কে প্রাণ গেল ২ জনের