বাংলাদেশকে না দিলেও মালদ্বীপে পেঁয়াজ রপ্তানি অব্যাহত রাখবে ভারত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ নভেম্বর ২০১৯, সোমবার
বাংলাদেশকে পেঁয়াজ না দিলেও, মালদ্বীপকে অব্যাহতভাবে পেঁয়াজ সরবরাহ করে যাবে ভারত। নিজেদের দেশে পেয়াজের সংকট থাকা সত্ত্বেও এমন সিদ্ধান্ত নিয়েছে ভারত। এই সংকট মোকাবিলায় কয়েকটি দেশ থেকে ১ লাখ টন পেঁয়াজ আমদানি করছে ভারত। তা সত্ত্বেও, তারা মালদ্বীপে পেঁয়াজ রপ্তানি অব্যাহত রাখবে। উল্লেখ্য, নিত্য প্রয়োজনীয় দ্রব্যের জন্য ভারতের ওপর পুরোপুরি নির্ভরশীল মালদ্বীপ। এ খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

রোববার মালদ্বীপের রাজধানী মালেতে অবস্থিত ভারতীয় দূতাবাস এক টুইটে পেঁয়াজ রপ্তানির কথা নিশ্চিত করেছে। বলেছে, আমরা আমাদের মালদ্বীপের বন্ধুদের নিশ্চিত করে জানিয়েছি যে, নিজের দেশে মারাত্মক সংকট এবং মূল্যের উর্ধ্বগতির কারণে বিভিন্ন দেশ থেকে ১ লাখ টন পেঁয়াজ আমদানি করছে ভারত।
তা সত্ত্বেও মালদ্বীপকে পেঁয়াজ দেয়া অব্যাহত রাখা হবে। কেবল পেঁয়াজ নয়, মালদ্বীপে নিত্য প্রয়োজনীয় সকল পণ্য রপ্তানিই অব্যাহত রাখবে ভারত। উল্লেখ্য, দেশে চলমান সংকট সামাল দিতে আফগানিস্তান, ইরান, তুরস্ক ও মিসর থেকে পেঁয়াজ আমদানি করছে ভারত।

ভারতের খাদ্যমন্ত্রী রাম বিলাস পাসওয়ান রোববার জানিয়েছেন, দেশে চলমান ঘাটতি সামাল দিতে ১ লাখ টন পেঁয়াজ আমদানি করা হচ্ছে। পেঁয়াজের মূল্যবৃদ্ধিতে বেড়েছে মুদ্রাস্ফীতিও। উল্লেখ্য, ভারতে পেঁয়াজের মূল্য রাজনৈতিক জনপ্রিয়তার পরিমাপক হিসেবে বিবেচিত। এজন্য সরকারের পতনও হয়েছে।

প্রসঙ্গত, গত মাসে ভারত সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের জন্য জনসম্মুখে ভারতের প্রধানমন্ত্রীর প্রতি উষ্মা প্রকাশ করেন। ভারত থেকে পেঁয়াজ না আসায় বাংলাদেশকেও অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানি করতে হয়েছে। শেখ হাসিনা টাইমস অব ইন্ডিয়াকে রসিকতা করে বলেছিলেন, একটা সমস্যা আছে। আপনারা পেঁয়াজ পাঠাচ্ছেন না, তাই আমি পেঁয়াজ ছাড়াই (খাবার) খাচ্ছি।
    

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

রিপন

২০১৯-১১-১১ ২২:২৩:১১

বাঙলাদেশকে দেবে কেন? ঘরকা মুরগি ডাল বরাবর! পরকা বেডি? হি হি হি হি হি! পিয়াজ পাইয়া কী খুশি! মাগো! হিন্দু পিয়াজ কী সোন্দর! গোরু পাকাইতে জুত জবর!

Amir

২০১৯-১১-১১ ১৭:৪৭:৩৪

Do not give onion to Bangladesh, India will continue to supply onion to Maldives.।--------Because Bangladesh is India's bosom friend!

Md. Harun Al-Rashid

২০১৯-১১-১১ ১৫:২৮:০৭

পেঁয়াজ সল্প মেয়াদে উৎপাদিত কৃষিপণ্য। বিশেষ ব্যবস্হাপনায় গ্রিন হাউসে উৎপাদন করা গেলে আমদানি নির্ভরতা কমবে। আমদানিকৃত পেঁয়াজের চড়া মূল্যের ছেয়ে গ্রিন হাউসে উৎপাদিত পেঁয়াজের মূল্য কাছা কাছি হলেও কৃষি কর্ম সংস্হান বিবেচনায় এটি ভাল। আমদানি নির্ভরতা কমবে। বিশেষ প্রনোদনা দিলে দেশেই পর্যাপ্ত পেঁয়াজ উৎপাদন সম্ভব। তাছড়া রন্ধন কাজে পিসাইকৃত বা ব্লেন্ডিং করা পেঁয়াজের ব্যবহার বেশী বিধায় মৌসুমের পেঁয়াজ উওোলনের পর পিসাইকৃত বা ব্লেন্ডিংকৃত পেঁয়াজ ডিপ ফ্রিজে সংরক্ষন করে দীর্ঘ দিন ব্যবহার করা যায়। প্রতিবেশী /রপ্তানি কারক দেশ সব সময় রপ্তানি বান্ধব নীতি তৈরী করে না। নীতির তৎাক্ষনিক পরিবর্তন করে আন্তর্জাতিক বাজারে মূল্যে প্রভাব খাটয়। বিকল্প ব্যবস্হা থাকলে ঘাটতি সামাল দেয়া সহজ হয়।

Kazi

২০১৯-১১-১১ ০০:২৮:৪৭

It is not wise policy to rely on any particular country for imports of food. Always better to find different sources for cheaper price. And alternative source ready in case of one country face shortage. It is also not good policy to negatively criminalize any country that fails to export due to their shortfall.

জাফর আহমেদ

২০১৯-১১-১১ ০০:০৭:০৬

বাংলাদেশ হলো ভারতের অপছন্দের দেশ গুলোর মধ্যে একটি। বাংলাদেশের সাথে বন্ধুত্বের ভাব শুধু এই সরকারের জন্য। এই সরকার থেকে তাদের সুবিধা আদায় করা সহজ।আর বাংলাদেশে পেঁয়াজ না দিলে ও এই সরকার জোরে কথা বলতে সাহস পাবেনা।

আপনার মতামত দিন

যুদ্ধের দ্বারপ্রান্তে তুরস্ক ও গ্রিস!

‘পুরস্কার নিয়ে আফসোস নেই আমার’

রোহিঙ্গা ক্যাম্পে ডাকাতদের গোলাগুলি, নিহত ১

সমন্বয়হীনতা ও পর্যবেক্ষণের অভাবে বাজারে এমন অবস্থা

মাবিয়ার ইতিহাসের দিনে তিন স্বর্ণ বাংলাদেশের

বন্ধু সৈকত গ্রেপ্তার

তিন বিভাগের মধ্যে সমন্বয়ে গুরুত্বারোপ

ওবায়দুল কাদেরের বিকল্প কে?

দীর্ঘ হচ্ছে দুদকের অনুসন্ধান তালিকা বেশির ভাগই সরকারি কর্মকর্তা-কর্মচারী

রাজধানীর পৃথকস্থানে দু’টি বাসে আগুন

বঙ্গবন্ধুকে ‘ডক্টর অব ল’ সম্মাননা দেবে ঢাবি

জটিলতায় আটকে আছে ২ লক্ষাধিক ড্রাইভিং লাইসেন্স

‘আওয়ামী লীগ আমার আবেগ আমার অস্তিত্ব’

সভাপতি এমএ সালাম সম্পাদক আতাউর

রোহিঙ্গাদের অধিকার বিষয়ক অফিস বন্ধের নির্দেশ বাংলাদেশের

সমাধান খুঁজছে সিলেট বিএনপি