নতুন করে পরমাণু কার্যক্রম শুরু করলো ইরান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৯:০১
পশ্চিমা দেশগুলোর সঙ্গে স্বাক্ষরিত চুক্তি থেকে ধাপে ধাপে বেরিয়ে আসার ঘোষণা দিয়েছিল ইরান। তারই ধারাবাহিকতায় বুধবার চতুর্থ দফায় চুক্তি স্থগিত করে নতুন করে পরমাণু কার্যক্রম শুরু করেছে দেশটি। ইতিমধ্যে, ইরানের ফোরদু পরমাণু স্থাপনায় সেন্ট্রিফিউজে গ্যাস ঢোকানোর কাজ শুরু হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইরানের জাতীয় আণবিক শক্তি সংস্থা এ বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে। এতে বলা হয়, জাতীয় নিরাপত্তা পরিষদের সভাপতি ও প্রেসিডেন্ট হাসান রুহানির নির্দেশে দুই হাজার কেজি ইউরেনিয়াম হেক্সাফ্লোরাইড বা ইউএফসিক্স  গ্যাসের একটি সিলিন্ডার ফোরদু ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়েছে। এর একদিন পূর্বেই গ্যাস ঢোকানোর কার্যক্রম শুরু হবে এমন ঘোষণা এসেছিল রুহানির কাছ থেকে। পরমাণু সমঝোতায় বলা হয়েছে ইরান ফোরদু স্থাপনায় এক হাজার ৪৪টি  সেন্ট্রিফিউজ বসাতে পারবে, কিন্তু সেখানে গ্যাস ঢোকাতে পারবে না।
কিন্তু ইরান আবারো সেখানে গ্যাস ঢোকানোর কার্যক্রম শুরু করলো।

রুহানি বলেন, পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী সব পক্ষের জানা উচিত তেহরান একা এই সমঝোতা মেনে চলতে পারে না। এই সমঝোতায় স্বাক্ষরকারী সব পক্ষের হাতে আলোচনার জন্য দুই মাস সময় রয়েছে। এই সময়ের মধ্যে স্টিল, বীমা, জ্বালানি তেল ও ব্যাংকিং সহ ইরানের সব খাত থেকে তাদেরকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। ইরানি জাতি অত্যন্ত শক্তিশালী এবং সংলাপে বিশ্বাসী। ইরান অত্যন্ত সঠিক পথে এগোচ্ছে বলে তিনি জানান।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির সম্ভাব্য মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী বার্নি স্যান্ডার্স। ভারমন্ট অঙ্গরাজ্য থেকে নির্বাচিত এই সিনেটর মঙ্গলবার এক টুইটার বার্তায় লিখেন, যুক্তরাষ্ট্রকে অবিলম্বে পরমাণু সমঝোতায় ফিরে যেতে হবে এবং মধ্যপ্রাচ্যের অন্যান্য বিষয়ে তেহরানের সঙ্গে আলোচনায় বসতে হবে। ইরান নতুন করে পরমাণু কার্যক্রম শুরুর ঘোষণা দেয়ার পরই ট্রামেপর প্রতি এই আহ্বান জানান বার্নি স্যান্ডার্স।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সৌদি আরবে নারীত্ববাদ, সমকামিতা, নাস্তিক্যবাদ উগ্রপন্থিদের ধারনা

প্রতিবন্ধীকে মারধর করা সেই ছাত্রলীগ কর্মীকে শোকজ

ঘুরতে যাবার সময় লাশ হলেন রুবেল, আহত মুন্না ঢামেকে

নিহতদের প্রত্যেক পরিবার পাবে ১ লাখ টাকা: রেলমন্ত্রী

বুলবুলের পর আসছে নাকরি

৩ তদন্ত কমিটি গঠন

দূর্ঘটনায় ব্যাপক ক্ষয়ক্ষতিতেও সরকারে ভ্রুক্ষেপ নেই- মির্জা ফখরুল

হাসপাতালে ভর্তি সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার

৭ ঘণ্টা পর ঢাকা-চট্টগ্রাম রেল যোগাযোগ শুরু

আহত ৪৪ জন সদর হাসপাতালে

সেলাই না করেই পালালেন চিকিৎসক, রোগীর মৃত্যু

আতঙ্কে বিলিয়নিয়াররা!

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিখোঁজ মার্কিন সাবমেরিন উদ্ধারের বিস্ময়কর কাহিনী

প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শোক প্রকাশ

আহত শিশুটি একা, পাশে নেই বাবা-মা

দুর্ঘটনা দেখতে এসে পেলেন স্বজনের লাশ