ভলিবল দিয়ে শুরু হবে এসএ গেমস

খেলা

স্পোর্টস রিপোর্টার | ৭ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার
সাধারণত ফুটবল দিয়ে গেমসের শুরু করে থাকে আয়োজকরা। এক্ষেত্রে ব্যতিক্রম নেপাল। ভলিবল দিয়ে ১৩তম সাউথ এশিয়ান গেমসের শুরু করছে তারা। আগামী ১লা ডিসেম্বর কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে গেমসের উদ্বোধন হলেও ভলিবল শুরু হচ্ছে ২৭শে নভেম্বর, ত্রিপুরেশ্বরি কভার্ড হলে।
১-১০ই ডিসেম্বর নেপালের কাঠমান্ডু ও পোখরায় অনুষ্ঠিত হবে এবারের আসর। এবারের আসরে ২৭টি ডিসিপ্লিন থাকছে। এগুলো হলো- আরচারি, অ্যাথলেটিকস, ক্রিকেট, ফুটবল, ব্যাডমিন্টন, বাস্কেটবল, বক্সিং, সাইক্লিং, ফেন্সিং, টেবিল টেনিস, হ্যান্ডবল, ভলিবল, উশু, তায়কোয়ান্ডো, ভারোত্তোলন, সাঁতার, কুস্তি, শুটিং, গলফ, কারাতে, কাবাডি, জুডো, খোখো, স্কোয়াশ, টেনিস, প্যারাগ্লাইডিং ও ট্রায়াথলন। তবে বাংলাদেশ শেষ দু’টি ডিসিপ্লিন এবং নারী ফুটবলে অংশ নেবে না।
১৫ই জুলাই থেকে বিওএ’র অর্থায়নে শুরু হয়েছে ২৩ ডিসিপ্লিনের অনুশীলন ক্যাম্প। ক্রিকেট ও ফুটবল নিজেদের অর্থায়নে ক্যাম্প করছে। দু’মাস অনুশীলনের পর ১৬ই সেপ্টেম্বর ১৫৯ জন ক্রীড়াবিদ বাদ দিয়ে ৬২৪ জনকে রাখে বিওএ। গত ১লা নভেম্বর আরেক এক দফা কমানো হয় ক্রীড়াবিদের সংখ্যা। জানা গেছে, ২৫ ডিসিপ্লিনের ৫৮৯ জন ক্রীড়াবিদ, কোচ ও কর্মকর্তা অংশ নেবেন এবারের এসএ গেমসে। তবে দায়িত্বশীল একটি সূত্রে জানা গেছে, এবারের আসরে ক্রীড়াবিদ ও গেস্ট মিলিয়ে বাংলাদেশ থেকে ৬৩০ জনের একটি কন্টিনজেন্ট যাবে নেপালে। ২৭ ডিসিপ্লিনের মধ্যে ১৮টি অনুষ্ঠিত হবে কাঠমান্ডুতে। পোখরাতে থাকছে নারী ফুটবল, নারী ক্রিকেট, আরচারি, ব্যান্ডমিন্টন, বক্সিং, হ্যান্ডবল, প্যারাগ্লাইডিং, ট্রায়াথলন, বিচ ভলিবল, ভারোত্তোলন। কোন তারিখে কোন ডিসিপ্লিন শুরু ও শেষ: ২৭শে নভেম্বর থেকে ৩রা ডিসেম্বর  ভলিবল, ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর উশু, খো খো ৩০ নভেম্বর থেকে ৯ ডিসেম্বর, ব্যাডমিন্টন ১-৬ ডিসেম্বর, কারাতে ১-৪ ডিসেম্বর, টেনিস ১-৯ ডিসেম্বর, ক্রিকেট ২-৯ ডিসেম্বর, গলফ  ২-৬ ডিসেম্বর, টেবিল টেনিস ২-৬ ডিসেম্বর, তায়কোয়ান্ডো  ২-৫ ডিসেম্বর, আরচারি ৩-৭ ডিসেম্বর, ফুটবল (পুরুষ) ১-১০ ডিসেম্বর, শুটিং  ৩-৮ডিসেম্বর, হ্যান্ডবল ৪-৯ ডিসেম্বর, কাবাডি ৪-৯ ডিসেম্বর, বাস্কেটবল ৫-১০ ডিসেম্বর, থ্রি নট থ্রি বাস্কেটবল ৭-৯ ডিসেম্বর, সাঁতার ৫-৯ ডিসেম্বর, স্কোয়াশ ৫-৯ ডিসেম্বর, বিচ ভলিবল ৫-৯ ডিসেম্বর, ভারোত্তোলন  ৫-৯ ডিসেম্বর, বক্সিং  ৬-১০ ডিসেম্বর, ফেন্সিং ৬-৯ ডিসেম্বর, কুস্তি  ৬-৯ ডিসেম্বর  এবং জুডো ৭-১০ ডিসেম্বর।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

হাসিনা-মমতা একান্ত বৈঠক নিয়ে আগ্রহ তুঙ্গে

ডিআর কঙ্গোতে হাম মহামারী, প্রায় ৫০০০ নিহত

ইডেন টেস্ট নিয়ে যা বললেন দুই ভারতীয় সাংবাদিক (ভিডিও)

জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন দাখিল

দুর্নীতির মামলায় অভিযুক্ত ইসরাইলের প্রধানমন্ত্রী

কুবির সমাবর্তন ফি কমাতে আইনি নোটিশ

ইসরাইলকে দেয়া যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় উপহার

চাঁপাইনবাবগঞ্জে ২২শ ইয়াবাসহ ইউপি সদস্য রঞ্জু আটক

লক্ষ্মীপুরে ডাকাতির প্রস্তুতির সময় গণপিটুনিতে নিহত ১

ইডেন টেস্ট দেখতে কলকাতার পথে প্রধানমন্ত্রী

‘নাচের মূলধারার শিল্পীদের উপেক্ষা করা হচ্ছে’

আবরার হত্যা: ২৬ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার

দ্রব্যমূল্যে জেরবার মানুষ

‘তদারকির দুর্বলতায় এমন পরিস্থিতি’

এখনো স্বাভাবিক হয়নি সড়ক

ইডেনে গোলাপি বলের রোমাঞ্চ