আবরার হত্যার

প্রতিবাদে সারা দেশে ছাত্রদল ও শিক্ষার্থীদের বিক্ষোভ

বাংলারজমিন

বাংলারজমিন ডেস্ক | ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:৫৪
বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার প্রতিবাদে সারা দেশে বিক্ষোভ করেছে ছাত্রদল ও সাধারণ শিক্ষার্থীরা। বিভিন্ন স্থানে তাদের বিক্ষোভে বাধা দেয় পুলিশ ও ছাত্রলীগ। বিস্তারিত আমাদের প্রতিনিধিদের রিপোর্টে-
স্টাফ রিপোর্টার, সিলেট থেকে জানান, আবরার ফাহাদকে নির্মমভাবে হত্যার প্রতিবাদে ছাত্রদলের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেটে জেলা ও মহানগর ছাত্রদলের উদ্যোগে বিক্ষোভ মিছিল বের করতে গেলে পুলিশ বাধা দেয়। পরে পুলিশি বাধা উপেক্ষা করে মিছিল বের করে সিলেট জেলা ও মহানগর ছাত্রদল। বুধবার দুপুরে নগরীর জিন্দাবাজার থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে রিকাবীবাজার গিয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা আবরার ফাহাদ হত্যাকারী সন্ত্রাসীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। সিলেট জেলা ছাত্রদলের সভাপতি আলতাফ হোসেন সুমনের সভাপতিত্বে ও মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বী আহসান ও জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন নাদিমের যৌথ পরিচালনায় মিছিল পরবর্তী সমাবেশে উপস্থিত ছিলেন মহানগর ছাত্রদলের সভাপতি সুদীপ জ্যোতি এষ, সিনিয়র সহ-সভাপতি তোফায়েল আহমদ, জেলার সহ-সভাপতি এনামুল হক, মহানগরের সহ-সভাপতি আব্দুল করিম জোনাক, আব্দুল হাসিব, জেলার সহ-সভাপতি জুবের আহমদ জুবের, আবুল কালাম, শিহাব খান, মহানগরের সহ-সভাপতি তানভীর আহমেদ চৌধুরী, জেলার সহ-সভাপতি এনামুল কবির চৌধুরী সোহেল প্রমুখ।
এদিকে আবরার ফাহাদের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও খালেদা জিয়ার মুক্তি এবং শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রলীগের সন্ত্রাস কর্মকাণ্ডের প্রতিবাদে জাতীয়তাবাদী ছাত্রদল বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা সিলেটের উদ্যোগে নগরীতে এক বিক্ষোভ মিছিল বের করা হয়েছে।

রাঙ্গামাটি প্রতিনিধি জানান, আবরার ফাহাদ এর হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রাঙ্গামাটি শহরে বিক্ষোভ করেছে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। রাঙ্গামাটি জেলা ছাত্রদলের উদ্যোগে বুধবার দুপুরে শহরের বনরূপা এলাকায় এই বিক্ষোভ কর্মসূচির নেতৃত্ব দেন রাঙ্গামাটি জেলা বিএনপি’র সভাপতি মো. শাহ আলম। জেলা ছাত্রদলের সিনিয়র সভাপতি হেলাল উদ্দিনের সভাপতিত্বে বনরূপাস্থ বিএম মার্কেটের সামনে আয়োজিত সমাবেশে রাঙ্গামাটি জেলা বিএনপি’র সিনিয়র যুগ্ম সম্পাদক এডভোকেট মামুনুর রশিদ মামুন, সাংগঠনিক সম্পাদক এডভোকেট সাইফুল ইসলাম পনির, জেলা যুবদলের সভাপতি সাইফুল ইসলাম শাকিল, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক আলী আকবর সুমন বক্তব্য রাখেন। সমাবেশের পূর্বে পৌরসভা থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বনরূপা বিএম মার্কেট চত্বরে সমাবেশে মিলিত হয়।
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে জানান, বুয়েটের মেধাবী ছাত্র ‘আবরার ফাহাদ’ হত্যার প্রতিবাদে ও খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মুন্সীগঞ্জে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। গতকাল মুন্সীগঞ্জ প্রেস ক্লাবের সামনে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত ঘণ্টাব্যাপী ছাত্র-জনতা ও ন্যাশনাল হিউম্যান রাইটস ক্রাইম রিপোর্টার্সের আয়োজনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক শতাধিক শিক্ষাথী, গণমাধ্যম কর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে জানান, বুয়েট এর মেধাবী ছাত্র আবরার ফাহাদ এর নৃশংস হত্যার সঙ্গে জড়িত  ছাত্রলীগ সন্ত্রাসীদের সর্বোচ্চ শাস্তি এবং ব্যর্থ প্রশাসনের অপসারণের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে মৌলভীবাজার জেলা ছাত্রদল। মিছিলটি শহরের শমসের নগর রোডের শাদীমহল কমিউনিটি সেন্টার এর সামন থেকে শুরু হয়ে ওয়েস্টার্ন প্লাজা প্রদক্ষিণ শেষে চৌমুহনা চত্ব্বরে সমাবেশ এর মাধ্যমে তা শেষ হয়। জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক আকিদুর রহমান সোহান এর পরিচালনায় মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন জেলা ছাত্রদলের সভাপতি রুবেল মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক শাহ-আলম, সিনিয়র ছাত্রনেতা মামুন পারভেজ, জেলা ছাত্রদল নেতা শেখ শাহেদ আহমদ, জসিম আহমদ, আবিদুর রহমান, ইসহাক আহমদ রাহিন, জসিম তালুকদার, জনি আহমদ, জামাদুর রহমান পাপন প্রমুখ।
সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদের নির্মম হত্যাকাণ্ডে ফুঁসে উঠেছে সরাইলের ছাত্ররা। সম্মিলিত ছাত্র সমাজের ব্যানারে গতকাল তারা কর্মসূচি পালন করেছে। গতকাল সকালে সরাইল সরকারি কলেজের ছাত্রদের নেতৃত্বে শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে বিক্ষোভ মিছিল হয়েছে। মিছিলে এ হত্যার প্রতিবাদ ও বিচারের দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। মিছিলটি সরাইলের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এসে শেষ হয়।
স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে জানান, বুয়েটের দ্বিতীয় বর্ষের কৃতী শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তি এবং ব্যর্থ প্রশাসনের অপসারণের দাবিতে মৌলভীবাজারে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে মৌলভীবাজার শহরের চৌমুহনা চত্বরে প্রগতিশীল ছাত্র জোট, মৌলভীবাজার জেলা শাখার উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। সুবিনয় রায় শুভ’র সভাপতিত্বে ও বিশ্বজিৎ নন্দীর সঞ্চালনায় বক্তব্য রাখেন- সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি রেহনুমা রুবাইয়াৎ, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক পিনাক দেব, সুমন কান্তি দাশ, ফাহিম চৌধুরী, সজিবুল ইসলাম তুষার, রাজীব সূত্রধর। সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন- সিপিবি’র সংগঠক জহর লাল দত্ত, বাংলাদেশ প্রগতি লেখক সংঘের সাধারণ সম্পাদক আহমদ আফরোজ, বাসদের রায়হান আনসারী সহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ। বক্তারা, হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত ও বুয়েট প্রশাসনের ব্যর্থতার জন্য তাদের অপসারণ দাবি করা হয়। ঘণ্টাব্যাপী মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল শহর প্রদক্ষিণ করে।
নাটোর প্রতিনিধি জানান, বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে এবং জড়িতদের শাস্তির দাবিতে নাটোরে বিক্ষোভ মিছিল করেছে জেলা ছাত্রদলের নেতা-কর্মীরা।
গতকাল সকালে শহরের বনলতা পেট্রোল পাম্প এলাকা থেকে জেলা ছাত্রদলের সভাপতি কামরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মারুফ ইসলাম সৃজনের নেতৃত্বে দলের নেতা-কর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। বিক্ষোভ মিছিলটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে নাটোর নবাব সিরাজ-উদ্‌-দৌলা সরকারি কলেজের কাছে এসে শেষ হয়। এ সময় বিক্ষোভকারীরা আবরার ফাহাদ হত্যা ঘটনার নিন্দা জানায় ও হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের ফাঁসির দাবি জানিয়ে স্লোগান দেয়।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে ও জড়িতদের গ্রেপ্তার এবং বিচারের দাবিতে লক্ষ্মীপুরে জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল করে।
বেলা ১১টার দিকে পৌরশহরের চকবাজার মসজিদের পাশ থেকে বিক্ষোভ মিছিল বের করে। পরে মিছিলটি কলেজ রোডে গিয়ে শেষ হয়। এ সময় সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, জেলা যুবদলের সাধারণ সম্পাদক রশিদুল হাসান লিংকন, স্বেচ্ছাসেবকদলের সাধারণ সম্পাদক হারুনুর রশিদ, জেলা ছাত্রদলের সভাপতি হাসান মাহমুদ ইব্রাহিম ও সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন, সিনিয়র সহ-সভাপতি আবদুর রহিম রাজন ও সাংগঠনিক সম্পাদক রেজাউল হোসেন আকবার প্রমুখ। এছাড়া লক্ষ্মীপুর বিশ্ববিদ্যালয় কলেজ,সদর ও পৌরসভা ছাত্রদনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিলে অংশ নেয়।
চবি প্রতিনিধি জানান, বৃষ্টি উপেক্ষা করে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদের হত্যাকারীদের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ শিক্ষার্থীরা। বুধবার বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হল থেকে এই বিক্ষোভ শুরু হয়। পরে খালেদা জিয়া হল ও প্রীতিলতা হল প্রদক্ষিণ করে শহীদ মিনারে এসে জড়ো হয়। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে দ্বিতীয় দফায় বিক্ষোভ প্রদর্শন করে। পরে দুপুর ১২টার দিকে আবার মিছিল নিয়ে শামসুন্নাহার হলে গিয়ে বিক্ষোভ শেষ হয়। বিক্ষোভকালে শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ছাত্রী ফাহমিদা ইসলাম নাজু বলেন, শুধুমাত্র একটি ফেসবুক স্ট্যাটাসের কারণে একজন ছেলেকে হত্যা করা হবে কেন? দেশকে ভালোবাসাই কি তার অপরাধ? আবার অমিত সাহাকে মামলার এজাহার থেকেও বাদ দেয়া হয়েছে। আমরা চাই বিচার নিয়ে যেন কোনো প্রহসন না হয়।
হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, ছাত্রলীগ নেতা কর্তৃক নির্যাতিত বুয়েটের ছাত্র আবরার ফাহাদের নৃশংস হত্যার প্রতিবাদে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রদলের পক্ষ থেকে হাটহাজারী নন্দীরহাট এলাকায় বুধবার দুপুরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রদলের সহ-সভাপতি মোর্শেদ হাজারী, যুগ্ম সম্পাদক ওমর ফারুক চৌধুরী ডিউক, তকিবুল হাসান তকির নেতৃত্বে এইচএম কামরুল হাসান নাহিদ, হেলাল সিকদার, মারুফ, নুরুদ্দিন, সাইফুল ইসলাম, ইকবালসহ এই বিক্ষোভ মিছিলে উত্তর জেলা আওতাধীন ছাত্রদলের সিনিয়র নেতৃবৃন্দ দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি চাই, দেশনায়ক তারেক রহমানের মিথ্যা মামলা প্রত্যাহার চাই, সন্ত্রাসী সংগঠন ছাত্রলীগ কর্তৃক বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদের নৃশংস হত্যার প্রতিবাদ ব্যানারে উপস্থিত ছিলেন।
স্টাফ রিপোর্টার, হবিগঞ্জ থেকে জানান, আবরার ফাহাদ হত্যার প্রতিবাদ ও হত্যার বিচারের দাবিতে হবিগঞ্জ জেলা ছাত্রদলের প্রতীকী কফিন মিছিল করেছে। জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক শাহ রাজিব আহমেদ রিংগন এর নেতৃত্বে ও হবিগঞ্জ জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রতীকী কফিন নিয়ে বিক্ষোভ মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে হবিগঞ্জ পৌরসভার সামনে জেলা ছাত্রদলের সহ-সভাপতি সৈয়দ রুহুল হাসান জনির সভাপতিত্বে ও শাহ মুর্শেদ আলম-এর সঞ্চালনায় প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, জেলা ছাত্রদলের সহ-সভাপতি জসিম মাহমুদ, যুগ্ম সম্পাদক নিয়াজ আহমেদ, শাহ মুরাদ, মারুফ আহমেদ, মহসিন আলী মিশু, শাহ রাজিব আহমেদ হৃদয়, মনিরুল ইসলাম মনি, এ,কে,এম বদরুদ্দোজা রানা, শাহ মাজহারুল ইসলাম রাব্বি, আমিনুল ইসলাম বাপ্পি, আরিফ আহমেদ জয়, আরফিন আবদাল রিয়াদ, পরান আহমেদ, নুরুল আমিন নাছিম, জুয়েল মিয়া, নোমান আহমেদ, হাসান চোধুরী, আব্দুল কাইয়ূম, সাইফুল ইসলাম, কামরুল ইসলাম প্রমুখ।
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের প্রতিবাদে নারায়ণগঞ্জে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে জেলা ও মহানগর ছাত্রদল। গতকাল দুপুরে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের পেছনের রাস্তায় বিক্ষোভ সমাবেশটি অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগর প্রদক্ষিণ করে। নারায়ণগঞ্জ মহানগর ছাত্রদলের সভাপতি শাহেদ আহমেদের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি। বিক্ষোভ সমাবেশে আবরার হত্যার জন্য ছাত্রলীগকে দায়ী করে সংগঠনটির রাজনীতি নিষিদ্ধ করার দাবিও জানানো হয়।
সমাবেশে অন্যান্য বক্তারা ছাত্রলীগকে জঙ্গি সংগঠন হিসেবে আখ্যা দিয়ে বলেন, তাদেরকে ভালো কোন কাজে পাওয়া যায় না। গুম, খুন, চাঁদাবাজি, সন্ত্রাসী কর্মকাণ্ডে ছাত্রলীগ লিপ্ত থাকে। অবিলম্বে ছাত্রলীগের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করা হোক।
স্টাফ রিপোর্টার, সাভার থেকে জানান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকারীদের ফাঁসির দাবিতে সাভারে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। এ সময় তারা তিন দফা আদায়সহ ভারতের সঙ্গে দেশবিরোধী সকল চুক্তি বাতিলের দাবি জানান। গতকাল দুপুরে সচেতন ছাত্র সমাজের ব্যানারে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাসস্ট্যান্ড এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা। এ সময় ঢাকা-আরিচা মহাসড়কের একপাশে প্রায় ১৫ মিনিট যানচলাচল বন্ধ থাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে মিছিলকারীরা সড়ক থেকে সরে গেলে যানচলাচল ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসে। এর আগে সাভার সিটি সেন্টারের সামনে ৩ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এ সময় আয়োজিত মানববন্ধনে সচেতন ছাত্র সমাজের ব্যানারে বিভিন্ন স্কুল-কলেজের শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সন্ত্রাস-সাম্প্রদায়িকতা রুখে দেয়ার শপথ বুয়েটে

সোহরাওয়ার্দীতে সমাবেশ করবে ঐক্যফ্রন্ট

সেই বড় ভাই কারা

ফের আলোচনায় আবদুল হাই বাচ্চু

অভিযান অব্যাহত থাকবে

মাটি কেনায় নয়ছয়ের পাঁয়তারা

ইন্টারগেশন সেলে মুুখোমুখি হচ্ছেন সম্রাট-আরমান

সড়কের দুই পাশে ট্রাক বাস রেখে চাঁদাবাজি করা হয় : শামীম ওসমান

কোনো উদ্যোগেই দাম কমছে না পিয়াজের

তদন্ত প্রতিবেদন ২০শে নভেম্বর

বিএনপি সরকারের রেল বন্ধের সিদ্ধান্ত ছিল দেশের জন্য আত্মঘাতী

প্রেমের টানে জৈন্তাপুরে ভারতীয় খাসিয়া নারী হুলুস্থুল

এবার তহবিল চায় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক

আইনজীবীর হাতে হাতকড়া বিচারক অবরুদ্ধ এজলাস ভাঙচুর

চট্টগ্রামে গতি পেলো মেট্রোরেল

বরগুনায় রিফাত হত্যার প্রধান আসামির জামিন নামঞ্জুর