সুখবর

সিলভিয়া যেভাবে ফিরে পেলেন হারানো স্মৃতি

শরীর ও মন

অনলাইন ডেস্ক | ২৬ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৫:১৫
বৃহষ্পতিবারের সকালটা শুরু হোক একটি সুখবর দিয়ে। আর তা হলো ডিমেনশিয়া বা স্মৃতিনাশ রোগে আক্রান্ত একজন রোগি যেভাবে ফিরে পেলেন তার হারানো স্মৃতি। ঘটনাটি যুক্তরাষ্ট্রের গ্রেটার ম্যানচেস্টারের প্রেস্টউইচ এলাকার। মা সিলভিয়া আর পুত্র মার্ক হর্জারের বাস। দুজনই পারিবারিকভাবে একেবারেই একাকিত্বে ভোগেন। দুটি মৃত্যু তাদের যন্ত্রণা আর দুঃখের কারণ। একটি ১৯৭৭ আর অন্যটি ১৯৮৭- এই দু বছরে সিলভিয়া হারিয়েছেন তার স্বামী সন্তানকে। মার্ক তার পিতা ও ছোট ভাইকে।
সব ছাপিয়ে তাদের এই দুঃখ পরিবারটির বিষাদের বড় কারণ।
ডেইলি মিরর আরও জানায়, এরইমধ্যে তিন বছর আগে ২০১৬ তে সিলভিয়া অকষ্মাৎ আক্রান্ত হন ডিমেনশিয়া বা স্মৃতিভ্রষ্ট রোগে। নর্থ ম্যানচেস্টারে জেনারেল হাসপাতালে তার চিকিৎসা চলে। সেখানে সে ডাক্তার দেখলেই বলে ওঠতো তাকে অপহরণ করা হয়েছে। আর চিৎকার করত। কেবলই বলত, আমাকে একটি হোটেলে আটকে রাখা হয়েছে। তোমরা পুলিশ ডাকো। আমাকে বাঁচাও। সিলিভিয়া আলঝেইমার থেকে আক্রান্ত হন অ্যাপলিপসিতে। নর্থ ম্যানচেস্টার হাসাপাতালেই হয় একটি সার্জারিও। ধীরে ধীরে অবস্থার অবনতি হতে থাকে। ডাক্তার প্রয়োজনীয় ব্যবস্থাপত্র দিয়ে বাসায় পাঠিয়ে দেন।


দমে যাওয়ার পাত্র নন মার্ক। কারণ, একমাত্র মা তার ভরসাস্থল। পরিবারে তাদের আর কেউ নেই। খোঁজ নিতে লাগলেন কি করলে এ অবস্থার উন্নতি হতে পারে। কিছু খাবার আছে যা খেলে ব্রেইন সতেজ হয়। স্মৃতি শক্তি পায়। এগুলোর তালিকা করে খাবারের রেসিপি বদলে ফেললেন মার্ক। খাদ্য তালিকায় নানান রকমের মাছের পাশাপাশি প্রচুর পরিমানে আঙুর বিশেষত ব্লু বেরি আর কাঠবাদাম যুক্ত করলেন। মায়ের সঙ্গে ক্রস ওয়ার্ড বা শব্দ নিয়ে খেলা শুরু করলেন। পাশাপাশি এলাকার বিভিন্ন পরিচিত আড্ডায় যোগ দিতে লাগলেন মাকে নিয়ে মার্ক। ধীরে ধীরে পরিবর্তন আসতে থাকে। ২০১৬ থেকে ২০১৯। এ সময়কালে মায়ের পরিবর্তন টের পেতে লাগলেন মার্ক। দেখলেন, মা আবার পুরনো কথা মনে করতে শুরু করেছে। পাগলামি বা স্মৃতি নাশের ফলে যে ধরণের আচরণ করতেন তা একেবারেই বন্ধ হয়ে এসেছে। আশা দেখলেন মার্ক। আর মার্কের ভাষায় তা বদলে তাকে সাহায্য করেছে খাদ্যভ্যাস।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

জাতিসংঘ টিমের ভাসানচর পরিদর্শন স্থগিত

দুবাই এয়ারশোতে যোগ দিলেন প্রধানমন্ত্রী

চৌদ্দগ্রামে মিজানের ষোল আনা রাজত্ব

হলি আর্টিজান মামলার রায় ২৭শে নভেম্বর

প্রধানমন্ত্রীকে দেয়া বিএনপি’র চিঠিতে যা আছে

হঠাৎ বিস্ফোরণ মুহূর্তেই সব শেষ

এভাবেও হতে পারে দেশপ্রেম

সিলেটে ডিজেল সংকট চরমে

ভেঙে দেয়া হচ্ছে সিলেট জেলা বিএনপি’র অধিভুক্ত ১৭ ইউনিট

দামামা বাজছে গোলাপি লড়াইয়ের

৪০ শতাংশ কোটা রেখে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির নীতিমালা প্রকাশ

অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়ন রোধে সব রাষ্ট্রের সহায়তার আহ্বান

২৫শে নভেম্বর পূর্ণাঙ্গ বেঞ্চে খালেদার আপিল শুনানি

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন গোটাবাইয়া রাজাপাকসে

৬৬ হাজার টনের এলসি খোলা হয়েছে এসেছে ৭ হাজার টন

দুদকের মামলায় ছয় দিনের রিমান্ডে সম্রাট