খাগড়াগড় বিস্ফোরণের মামলায় ১৯ জনের সাজা

ভারত

কলকাতা প্রতিনিধি | ৩০ আগস্ট ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৭:৫৭
পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার খাগড়াগড় বিস্ফোরণ মামলার শুক্রবার ১৯ জন অভিযুক্তের সাজা ঘোষণা করা হয়েছে। গত বুধবার ১৯ জনের দোষ স্বীকার করার পর সকলকেই দোষী সাব্যস্থ করেছিলেন আদালত।
এদিন বিশেষ এনআইএ আদালতের রুদ্ধদ্বার কক্ষে (ইন ক্যামেরা) শুনানী শেষে বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলাল দোষীদের সর্বনিন্ম সাজা ঘোষণা করেছেন। ১০ জনকে সর্বোচ্চ ১০ বছরের কারাবাস, ছয় জনকে আট বছরের কারাবাস এবং দুই নারী সহ তিনজনকে ছয় বছরের কারাবাসের নির্দেশের দেন আদালত। পাশাপাশি ২০ হাজার রুপি জরিমানা অনাদায়ে এক বছরের কারাবাসের রায় দিযেছেন।  

এনআইয়ের আইনজীবী অবশ্য সর্বোচ্চ যাবজ্জীবন কারাবাসের শাস্তির দাবি করেছিলেন। দোষীদের মধ্যে চারজন বাংলাদেশের নাগরিক। এদের কারাবাসের মেয়াদ শেষে বাংলাদেশে ফেরত পাঠানোর নির্দেশও দিয়েছেন বিচারক।
সাজাপ্রাপ্ত চার বাংলাদেশিরা  হলেন, শেখ রহমতুল্লা ওরফে বুরহান শেখ, সাদিক ওরফে তরিকুল ইসলাম,  লিয়াকত আলি প্রামাণিক ওরফে মহম্মদ রুবেল এবং হবিবুর রহমান ওরফে জহিদুল ইসলাম। অভিযুক্তদের আইনজীবী ফজলে আহমেদ বলেন, আদালতের রায়ের বিরুদ্ধে আমরা উচ্চ আদালতে যাওয়ার কথা ভাবছি না।  দোষী ১৯ জনই সমাজের মূল ¯্রােতে ফিরে আসার জন্য সর্বনি¤œ সাজার আবেদন করেছিলেন। পরিবার ও সন্তান সন্ততির কথা উল্লেখ করে তারা সুস্থ জীবনে ফিরে যাওয়ার ইচ্ছের কথা জানিয়েছিলেন। ইতিমধ্যেই পাঁচ বছর সাজা খাটা হয়ে গেছে। বর্তমান কারাবাসের সঙ্গেই এই সাজা চলবে বলে জানা গেছে।

উল্লেখ্য, ২০১৪ সালের ২রা অক্টোবরে খাগড়াগড়ের একটি দোতলা বাড়িতে গোপনে বোমা তৈরির সময়ে হঠাৎ বিস্ফোরণ ঘটে। সেই বিস্ফোরণে দুই জেএমবি জঙ্গি শাকিল গাজি ও করিম শেখ নিহত হয়।  আহত  হয়েছিল আরো একজন। ঘটনাস্থল থেকে গুলসোনা বিবি এবং আলিমা বিবি নামে দুই নারীকে গ্রেপ্তার করে পুলিশ। পরে এনআইএর তদন্তে জানা গেছে যে,  জেএমবি জঙ্গীরা ভারতের তিন রাজ্যে নেটওয়ার্ক তৈরি করে জিহাদি কার্যক্রম চালাচ্ছিল। আদালতে দেওয়া অভিযোগ পত্রে বলা হয়, কিছু যুবককে সংগঠনে নিয়োগ করে তাদের জিহাদি কার্যক্রমে উদ্বুদ্ধ করতে এবং অস্ত্র ও বিস্ফোরক তৈরির প্রশিক্ষণের ব্যবস্থা করেছিল জেএমবি। সন্ত্রাসের মাধ্যমে বাংলাদেশের বর্তমান গণতান্ত্রিক সরকারকে উৎখাত করা এবং সেখানে শরিয়তি শাসন চালু করাও তাদের লক্ষ্য ছিল।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০১৯-০৮-৩০ ০৯:১০:১৪

সন্ত্রাস করে সরকার উৎখাত করা যায় না। এই কান্ড জ্ঞান যাদের নাই তারা দেশ চালাবে !

আপনার মতামত দিন

খালেদার মুক্তির দাবিতে বিএনপির মশাল মিছিল

সারাদেশে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ সোমবার

অপহৃত পাক তরুণীকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কুরুচিপূর্ন মন্তব্যের ঝড়

রাজধানীতে দুই বাসে আগুন

রাস্তা কেটে পুকুর, ভোগান্তিতে ১০ গ্রামের মানুষ

ফেন্সিংয়ে একটি ও ভারোত্তোলনে দুটি স্বর্ণ জিতলো বাংলাদেশ

রোহিঙ্গাদের অধিকার বিষয়ক অফিস বন্ধের নির্দেশ বাংলাদেশের

রুম্পা হত্যা: উত্তাল স্টামফোর্ড

৩ দিন ঘিরে রাখার পর জানা গেলো বোম নয়

ইংরেজির পাশাপাশি বাংলায়ও রায় লেখার আহ্বান প্রধানমন্ত্রীর

‘জাবি ভিসির দুর্নীতির তথ্য-উপাত্ত যাবে ইউজিসির কাছে’

ভারতীয় মুসলিমদের বিষয়ে বাংলাদেশও উদ্বিগ্ন: পাকিস্তানি প্রেসিডেন্ট

আগামীকাল সারাদেশে বিএনপির বিক্ষোভ

আবারো স্বর্ণ জিতলেন মাবিয়া

আমাদের ন্যায় বিচার পাওয়ার সুযোগ ছিলো না: প্রধানমন্ত্রী

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় ছুুরিকাঘাতে যুবক নিহত